তাজরীন গার্মেন্টসে অগ্নিকাণ্ড মামলার সাক্ষ্য হয়নি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 05:25:07

সাক্ষী না আসায় তাজরীন ফ্যাশনে অগ্নিকাণ্ডের ঘটনায় একশ ১১ শ্রমিক নিহতের মামলায় সাক্ষ্যগ্রহণ হয়নি।

রো্‌ববার (৪ আগস্ট) ঢাকার প্রথম অতিরিক্ত জেলা ও দায়রা জজ শরীফ এ এম্ রেজা জাকের আগামি ২৩ সেপ্টেম্বর পরবর্তী সাক্ষগ্রহণের জন্য দিন ধার্য করেছেন্

চার্জশিটভূক্ত ১০৪ সাক্ষীর মধ্যে এ পর্যন্ত মাত্র ৮ জন সাক্ষী আদালতে সাক্ষ্য দিয়েছেন।

২০১৩ সালের ২২ ডিসেম্বর ঢাকার চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে তাজরীন ফ্যাশনসের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেনসহ ১৩ জনের বিরুদ্ধে চার্জশিট দাখিল করেন সিআইডি পুলিশের পরিদর্শক একেএম মহশীন উজ্জামান খাঁন।

চার্জশিটভূক্ত ১৩ আসামি হলেন, তাজরীনের ব্যবস্থাপনা পরিচালক দেলোয়ার হোসেন, তার স্ত্রী প্রতিষ্ঠানটির চেয়ারম্যান মাহমুদা আক্তার, প্রকৌশলী এম মাহবুবুল মোর্শেদ, ফ্যাক্টরি ম্যানেজার আব্দুর রাজ্জাক, কোয়ালিটি ম্যানেজার শহিদুজ্জামান দুলাল, প্রডাকশন ম্যানেজার মোবারক হোসেন মঞ্জু, প্রশাসনিক কর্মকর্তা দুলাল, স্টোর ইনচার্জ হামিদুল ইসলাম লাভলু, সিকিউরিটি সুপারভাইজার আল আমিন, ইনচার্জ আনিসুর রহমান, সিকিউরিটি গার্ড রানা ওরফে আনারুল, স্টোর ইনচার্জ আল আমিন ও লোডার শামীম মিয়া।

১৩ জন আসামির মধ্যে ১১ জনই জামিন পান। দুই আসামি কোয়ালিটি ম্যানেজার শহিদুজ্জামান দুলাল ও প্রডাকশন ম্যানেজার মোবারক হোসেন মঞ্জু মামলার শুরু থেকেই পলাতক। অপর দুই আসামি লোডার শামীম মিয়া ও সিকিউরিটি গার্ড রানা ওরফে আনারুল জামিনে গিয়ে পলাতক হওয়ায় গত ১৩ নভেম্বর তাদের বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করা হয়েছে।

২০১২ সালের ২৪ নভেম্বর তাজরীন ফ্যাশনসে ভয়াবহ অগ্নি ঘটনায় একশ ১১ জন শ্রমিক জীবন্ত অগ্নিদগ্ধ হয়ে মারা যান। আহত হন ১০৪ জন শ্রমিক। গার্মেন্টসটিতে এক হাজার এক হাজার ৬৬৩ জন শ্রমিক কাজ করতেন কিন্তু দুর্ঘটনার সময় ৯৮৪ জন শ্রমিক সেখানে কর্মরত ছিলেন।

মরদেহ শনাক্ত হওয়ায় ৫৮ জনকে তাদের স্বজনদের কাছে হস্তান্তর করা হয়। বাকী ৫৩ জনের লাখ শনাক্ত না হওয়ায় তাদের অশনাক্ত অবস্থায় জুরাইন কবরস্থানে দাফন করা হয়।

ভবনটির নকশায় ত্রুটি ও জরুরি নির্গমনের পথ না থাকায় এবং আগুন লাগার পর শ্রমিকরা বাইরে বের হতে চাইলে নিরাপত্তা কর্মীরা আগুনটিকে অগ্নি নির্বাপন মহড়া বলে শ্রমিকদের কাজে ফেরত পাঠিয়ে কলাপসিবল গেট লাগিয়ে দেওয়ায় এ ঘটনা ঘটে বলে চার্জশিটে উল্লেখ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর