সরষের মধ্যে ভূত থাকার দরকার নাই: হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 12:04:31

'সরষের মধ্যে ভূত থাকার দরকার নাই। আমরা চাই, সরষে সরষেই থাকুক। এতে আপনাদের ভাবমূর্তি উজ্জ্বল হবে।'

বিনা অপরাধে জাহালমের কারাভোগের ঘটনার শুনানিতে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী মো. খুরশীদ আলম খানের উদ্দেশে এসব কথা বলেছেন হাইকোর্ট।

খুরশীদ আলম খান বলেন, 'আমাদের নয় দেশের ভাবমূর্তি উজ্জ্বল হবে'। তার আগে মো. খুরশীদ আলম আদালতে জানান ১১ জন তদন্ত কর্মকর্তার বিরুদ্ধে বিভাগীয় মামলা দায়ের করেছে দুদক।

বুধবার (২১ আগস্ট) বিচারপতি এফ আর এম নাজমুল আহাসান ও বিচারপতি কে এম কামরুল কাদের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এসব কথা বলেন।

আদালত আদেশে এই ১১ তদন্ত কর্মকর্তার নাম ও কী অভিযোগে তাদের বিরুদ্ধে মামলা হয়েছে তা উল্লেখ করে প্রতিবেদন দাখিল করতে নির্দেশ দিয়েছেন। আগামী ২৮ আগস্ট দুপুর ২টায় এ বিষয়ে পরবর্তী শুনানির দিন ধার্য করেছেন আদালত।

শুনানিতে খুরশীদ আলম খান বলেন, 'দুদকের চারটি পত্র সংযুক্ত করেছি'। চিঠিগুলো পড়ে শুনিয়ে তিনি বলেন, 'অভ্যন্তরীণ তদন্তে গাফিলতির প্রমাণ পাওয়ায় ১১ তদন্ত কর্মকর্তাকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হলে তারা জবাব দেন। জবাব সন্তোষজনক না হওয়ায় বিভাগীয় মামলা দায়ের করা হয়েছে।'

আদালত বলেন, 'কোন ১১ জন, কেন ব্যবস্থা নেওয়া হলো কিছুই বলা হয়নি। আমরা এ প্রতিবেদন গ্রহণ করছি না।'

শুনানিতে জাহালম উপস্থিত ছিলেন।

ব্র্যাক ব্যাংকের পক্ষে আইনজীবী মো. আসাদুজ্জামান জানান, ব্যাংকের সংশ্লিষ্ট কর্মকর্তাদের বরখাস্ত করা হয়েছে। অনুসন্ধান কমিটি করা হয়েছে।

সোনালী ব্যাংকের আইনজীবী শেখ জাকির হোসেন বলেন, 'হলফনামা আকারে তারা প্রতিবেদন দেবেন।'

অন্যদিকে রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল আব্দুল্লাহ আল মাহমুদ বাশার জাহালমকে ব্যক্তিগত হাজিরা থেকে অব্যাহতি চাইলে আদালত বলেন, 'সে আসুক। প্রক্রিয়া দেখুক।'

এ সম্পর্কিত আরও খবর