সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে তদন্ত চায় আইনজীবী ঐক্যফ্রন্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 12:40:40

তিন বিচারপতির অসদাচারণের তদন্ত সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলে চায় জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্ট। তাদের মতে, ষোড়শ সংশোধনীর রায়ের পর এ কাউন্সিল বলবৎ রয়েছে।

সোমবার (২৬ আগস্ট) দুপুরে সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির শহীদ শফিউর রহমান মিলনায়তনে এক সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের আহ্বায়ক জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন এ দাবি জানান।

গত ২২ আগস্ট থেকে বিচারপতি সালমা মাসুদ চৌধুরী, বিচারপতি কাজী রেজা-উল হক ও বিচারপতি এ কে এম জহিরুল হক ছুটিতে যান।

ওইদিন সুপ্রিম কোর্টের স্পেশাল অফিসার মোহাম্মদ সাইফুর রহমান বলেন, তিনজন বিচারপতির বিরুদ্ধে প্রাথমিক অনুসন্ধানের পরিপ্রেক্ষিতে রাষ্ট্রপতির সঙ্গে পরামর্শক্রমে তাদের বিচারকাজ থেকে বিরত রাখার সিদ্ধান্তের কথা অবহিত করা হয় এবং পরবর্তীতে তারা ছুটির প্রার্থনা করেন।

লিখিত বক্তব্যে জয়নুল আবেদীন বলেন, সম্প্রতি ৩ জন বিচারপতিকে বিচারকাজ থেকে সাময়িকভাবে বিরত রাখা হয়েছে। তাদের বিরুদ্ধে কি অভিযোগ তা এখনও পরিষ্কার নয়। তারা কি আর্থিক দুর্নীতিগ্রস্থ? না অন্য কিছু তা আমরা জানিনা। সুপ্রিম জুডিশিয়াল কাউন্সিলের মাধ্যমে সকল প্রকার দুর্নীতির বিষয়ে ব্যবস্থা গ্রহণ করা হবে বলে আমরা কামনা করি। কিন্তু আমরা দেখতে পাচ্ছি দেশের প্রধান আইন কর্মকর্তা এবং আইনমন্ত্রী বিষয়টি পরিষ্কার করছেন না। যা দুঃখজনক।

তিনি বলেন, বিচারপতি নিয়োগে একটি সুনির্দিষ্ট নীতিমালা তৈরি করতে দীর্ঘদিন থেকে দাবি জানিয়ে আসছি। আমরা মনে করি আর্থিকভাবে দুর্নীতিগ্রস্থ হয় সেটা যেমন দুর্নীতি, আবার বিচারপতিদের অর্পিত সাংবিধানিক দায়িত্ব যথাযথভাবে পালন না করাও দুর্নীতি।

পরে ‘বিচার বিভাগের দুর্নীতি ও স্বজনপ্রীতি দূর করা এবং সংবিধান মোতাবেক বিচারপতি নিয়োগে বিধিমালা প্রণয়নের দাবিতে’ বৃহস্পতিবার সুপ্রিম কোর্ট বারসহ সকল জেলা বারে মানববন্ধনের ঘোষণা দেন জয়নুল আবেদীন।

সংবাদ সম্মেলনে জাতীয় আইনজীবী ঐক্যফ্রন্টের সদস্য সচিব মাহবুব উদ্দিন খোকনসহ আইনজীবীরা উপস্থিত ছিলেন।

এ সম্পর্কিত আরও খবর