৪৭ জেলা হাসপাতালে আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ চলছে

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 09:35:31

দেশের ৪৭টি জেলা সদর হাসপাতালে ৩০ বেডের আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ চলছে। আর ১৭টি হাসপাতালে আইসিইউ-সিসিইউ স্থাপনের কাজ প্রক্রিয়াধীন।

স্বাস্থ্য অধিদফতরের জমা দেওয়া প্রতিবেদনে বুধবার (২৮ আগস্ট) বিচারপতি জেবিএম হাসান ও বিচারপতি মো. খায়রুল আলম সমন্বয়ে হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ তথ্য জানানো হয়।

পরে আদালত বেডের ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিইউ) ও করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনে প্রকল্পের অগ্রগতি প্রতিবেদন দিতে স্বাস্থ্য অধিদফতরকে নির্দেশ দেন। আগামী ২৩ অক্টোবরের মধ্যে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী বশির আহমেদ। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল নুর উস সাদিক।

গত ২১ মে আইসিইউ-সিসিইউ'র হালনাগাদ তালিকা দিতে বলেন হাইকোর্ট। গত ২৬ জুনের মধ্যে তালিকাটি দেওয়ার কথা থাকলেও গত ২৯ জুলাই স্বাস্থ্য অধিদফতরের পরিচালক মো. আমিনুল হাসান এ তালিকা দেন।

প্রতিবেদনে যেসব জেলা সদর হাসপাতালে আইসিইউ-সিসিইউ’র কার্যক্রম চালু আছে তার তালিকাও উল্লেখ করেছে স্বাস্থ্য অধিদফতর।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, 'প্রতিটি জেলা সদর হাসপাতালে ৩০ বেডের আইসিইউ ও সিসিইউ স্থাপনের মতো জায়গা আছে কিনা এবং প্রয়োজনীয় জনবল আছে কিনা তার তথ্য নেওয়া হচ্ছে। প্রাপ্ত তথ্যের ভিত্তিতে জায়গা এবং জনবলের সঙ্কট থাকাতে প্রয়োজনীয় জায়গা তৈরি ও জনবল পদায়নের উদ্যোগ গ্রহণ করা হচ্ছে। প্রয়োজন এবং অগ্রাধিকার মূল্যায়ন করে প্রয়োজনীয় যন্ত্রপাতি সরবরাহের পদক্ষেপ গ্রহণ করা হবে।'

গত বছরের জুলাইতে হিউম্যান রাইটস ল' ইয়ার্স অ্যান্ড সিকিউরিং এনভায়রনমেন্ট সোসাইটি অব বাংলাদেশের পক্ষে কোষাধ্যক্ষ মো. শাহ আলম এ সংক্রান্ত একটি রিট করেন। পরে ২৪ জুলাই হাইকোর্ট সকল বেসরকারি হাসপাতাল, ক্লিনিক, ল্যাবরেটরি ও ডায়াগনস্টিক সেন্টারের চিকিৎসা সংক্রান্ত পরীক্ষার মূল্য তালিকা এবং ফি উন্মুক্ত স্থানে প্রদর্শনের নির্দেশ দেন।

এছাড়াও দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২ অনুযায়ী নীতিমালা তৈরি এবং তা বাস্তবায়নের জন্য আদেশ পাওয়ার ৬০ দিনের মধ্যে একটি বিশেষজ্ঞ কমিটি গঠন করতেও নির্দেশ দেন।

চালু থাকা হাসপাতাল এবং ক্লিনিক ও ডায়াগনস্টিক সেন্টারের লাইসেন্স অনুমোদন, তাদের সেবা তদারকি ও নিয়ন্ত্রণের জন্য দ্য মেডিকেল প্র্যাকটিস অ্যান্ড প্রাইভেট ক্লিনিকস অ্যান্ড ল্যাবরেটরিস (রেগুলেশন) অর্ডিন্যান্স, ১৯৮২ অনুসারে নীতিমালা তৈরির কেন নির্দেশ দেওয়া হবে না এবং সকল জেলা সদরের হাসপাতালে ইনটেনসিভ কেয়ার ইউনিট (আইসিউ) এবং করোনারি কেয়ার ইউনিট (সিসিইউ) স্থাপনের নির্দেশ কেন দেওয়া হবে না তা জানতে চাওয়া হয় রুলে।

এ সম্পর্কিত আরও খবর