পদ্মা সেতুতে মাথা: গুজব রটানো ব্যক্তির হাইকোর্টে জামিন আবেদন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-24 08:11:47

'পদ্মা সেতুর নির্মাণ কাজে এক লাখ মাথা লাগবে' এমন গুজব রটানোর অভিযোগে ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় গ্রেফতার নড়াইলের মো. নাজমুল হোসেন ওরফে বাবু হাইকোর্টে জামিন চেয়ে আবেদন করেছেন।

জামিন আবেদনের পক্ষে শুনানি শেষ হয়েছে। বৃহস্পতিবার (৫ সেপ্টেম্বর) রাষ্ট্রপক্ষে শুনানির পর আদেশ দেবেন আদালত।

বুধবার (৪ সেপ্টেম্বর) বিচারপতি মো. শওকত হোসেন ও বিচারপতি ফাতেমা নজীব সমন্বয়ে গঠিত হাইকোর্টের অবকাশকালীন দ্বৈত বেঞ্চে এ শুনানি হয়।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন- আইনজীবী মো. হেলাল উদ্দিন মোল্লা ও সৈয়দা ফারাহ হেলাল। রাষ্ট্রপক্ষে ছিলেন- ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক।

আইনজীবী হেলাল উদ্দিন মোল্লা জানান, এ বিষয়ে আসামিপক্ষের শুনানি শেষ হয়েছে। রাষ্ট্রপক্ষের শুনানির জন্য বৃহস্পতিবার দিন ধার্য করেছেন আদালত।

আদালত রাষ্ট্রপক্ষকে জামিন আবেদনের ওপর গুরুত্ব দিয়ে শুনানি করার পরামর্শ দেন।

গত ১৯ আগস্ট মো. নাজমুল হোসেন (৪০) ওরফে বাবুর নড়াইলের চিফ জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট আদালতে জামিন চাইলে তা নাকচ হয়ে যায়। এরপর নড়াইলের ভারপ্রাপ্ত দায়রা জজ মো. হায়দার আলী খোন্দকার তার জামিন নামঞ্জুর করেন।

জামিন আবেদন নিষ্পত্তি করে আদালত বলেন, 'নথি পর্যালোচনা করে দেখা যায় যে, এজাহার বর্ণনায় আবেদনকারী আসামির বিরুদ্ধে ফেসবুক ম্যাসেঞ্জার আইডি থেকে পদ্মা সেতু নির্মাণে এক লাখ মানুষের মাথা লাগবে মর্মে সোশ্যাল মিডিয়ায় গুজব ও আতঙ্ক ছড়ানোর সুনির্দিষ্ট অভিযোগ বিদ্যমান। বিষয়টি স্পর্শকাতর এবং বাংলাদেশের মানুষের জন্য ব্যাপক বিরূপ প্রতিক্রিয়ার সৃষ্টি করেছে। অতএব আসামি নাজমুল হোসেন বাবুর জামিন আবেদনটি নামঞ্জুর।'

এরপর বিচারিক আদালতে জামিন না পেয়ে হাইকোর্টে জামিন আবেদন করেন নাজমুল হোসেন ওরফে বাবু।

নাজমুল তার ফেসবুকে আইডি থেকে 'পদ্মা সেতু নির্মাণে এক লাখ কাটা মাথা লাগবে' বলে একটি পোস্ট দিয়ে বিভিন্ন জনের ফেসবুক আইডিতে পাঠান। এই অভিযোগে ২০১৮ সালের ডিজিটাল নিরাপত্তা আইনের ২৫(২), ৩১(২) ও ৩৫ ধারায় ২৫ জুলাই নড়াইল সদর থানায় মামলা করে পুলিশের পরিদর্শক মো.ইলিয়াস হোসেন। পরে তাকে গ্রেফতার করা হয়।

এ সম্পর্কিত আরও খবর