বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং-বিরোধী কমিটি গঠনে আইনি নোটিশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 20:54:03

দেশের বিশ্ববিদ্যালয়গুলোতে র‌্যাগিং বন্ধ ও র‌্যাগিংয়ের বিরুদ্ধে ব্যবস্থা নিতে আইনি নোটিশ পাঠানো হয়েছে। প্রতিটি নোটিশে বিশ্ববিদ্যালয়ে র‌্যাগিং-বিরোধী কমিটি গঠন এবং তদারকির জন্য র‌্যাগিং-বিরোধী স্কোয়াড গঠনে সাতদিনের মধ্যে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে। অন্যথায় আইনগত ব্যবস্থা নেওয়া করা হবে বলে নোটিশে উল্লেখ করা হয়েছে।

স্বরাষ্ট্র সচিব, শিক্ষা সচিব ও বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের চেয়ারম্যানকে এ নোটিশ পাঠানো হয়েছে।

বুধবার (৯ অক্টোবর) সুপ্রিম কোর্টের আইনজীবী অ্যাডভোকেট ইশরাত হাসান রেজিস্ট্রি ডাকযোগে এ নোটিশ পাঠান।

আইনজীবী ইশরাত হাসান বলেন, বিশ্ববিদ্যালয়ে পড়তে আসা তরুণরা সিনিয়রদের র‌্যাগিংয়ের শিকার হন। র‌্যাগিংয়ের কারণে অনেকের শিক্ষাজীবন বাধাগ্রস্ত হয়। র‌্যাগিংয়ের নামে সিনিয়ররা নতুনদের কান ধরে ওঠবস করানো, রড দিয়ে পেটানো, পানিতে চুবানো, উঁচু ভবন থেকে লাফ দেওয়া, সিগারেটের আগুনে ছ্যাঁকা দেওয়া, গাছে ওঠানো, ভবনের কার্নিশ দিয়ে হাঁটানো, এমনকি দিগম্বর পর্যন্ত করে থাকেন।

এছাড়া গালিগালাজ করা, কুৎসা রটানো, নজরদারি করা এবং নিয়মিত খবরদারির মতো নানা ধরনের মানসিক নির্যাতন করা হয়। র‌্যাগিংয়ের সর্বশেষ শিকার বুয়েটের মেধাবী শিক্ষার্থী আববার ফাহাদ।

আইনজীবী আরও বলেন, র‌্যাগিং নামের অপসংস্কৃতি বন্ধ করা এখন সময়ের দাবি। দেশের একজন সচেতন নাগরিক ও আইনজীবী হিসেবে এ কারণে নোটিশটি পাঠিয়েছি।

এ সম্পর্কিত আরও খবর