১৪১ কোটি টাকা আত্মসাৎ মামলায় মুজাফফরের জামিন বাতিল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-16 07:24:23

বেসিক ব্যাংকের ১৪১ কোটি টাকা আত্মসাতের মামলায় আইজি নেভিগেশন লিমিটেডের পরিচালক সৈয়দ মুজাফফর হোসেনের জামিন বাতিল করেছেন হাইকোর্ট।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কেএম হাফিজুল আলম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এই রায় ঘোষণা করেন।

শুনানিতে দুদকের পক্ষে ছিলেন আইনজীবী একেএম ফজলুল হক। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক ও সহকারী অ্যাটর্নি জেনারেল হেলেনা বেগম চায়না। আসামি পক্ষে ছিলেন আইনজীবী রেদোয়ান আহমদ।

জানা গেছে, আই জি নেভিগেশনের পরিচালক সৈয়দ মুজাফফর হোসেন বেসিক ব্যাংকের চট্টগ্রামের আগ্রাবাদ শাখা থেকে জাহাজ আমদানির জন্য একটি পুরাতন জাহাজের বেশি মূল্য দেখিয়ে ঋণ নেন। প্রকৃত মূল্য ১২ কোটি টাকা হলেও অতি মূল্যায়ন করে ৭৪ কোটি ৯৬ লাখ ৯৫ হাজার ৩২০ টাকা ব্যাংকের কর্মকর্তাদের যোগসাজশে ঋণ গ্রহণ করেন তিনি। যা পরে সুদসহ ১৪১ কোটি ৫ লাখ ৪৬ হাজার ১০৫ টাকা হয়। এই টাকা আসামি পরিশোধ না করায় দুর্নীতির সুনির্দিষ্ট অভিযোগে দুদকের সহকারী পরিচালক মোহাম্মদ সিরাজুল হক ২০১৮ সালের ১০ জানুয়ারি ডাবল মুরিং থানায় মামলা দায়ের করেন।

ওই বছরের ৪ এপ্রিল হাইকোর্ট থেকে ৬ মাসের অন্তর্বর্তীকালীন জামিন পান সৈয়দ মুজাফফর হোসেন । ওই জামিন আদেশের বিরুদ্ধে দুদক আপিল করলে চেম্বার জজ আদালত জামিন বহাল রেখে এক মাসের মধ্যে ২৫ কোটি টাকা জমা দেওয়ার নির্দেশ দেন, টাকা জমা না দিলে জামিন বাতিল হবে বলে আদেশে উল্লেখ করা হয়।

সৈয়দ মুজাফফর হোসেন চেম্বার জজ আদালতের শর্ত পালন না করায় আপিল বিভাগ তার জামিন বাতিল করেন ১৫ জুলাই। বৃহস্পতিবার হাইকোর্ট তার জামিন প্রশ্নে জারি করা রুল খারিজ করেছেন। ফলে তাকে এখন নিম্ন আদালতে আত্মসমর্পণ করতে হবে।

এ সম্পর্কিত আরও খবর