বিচারপতি নিয়োগ সংবিধান অনুসারে চায় সুপ্রিম কোর্ট বার

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 10:35:45

বিচারপতি নিয়োগে সংবিধান অনুসরণ করার দাবি জানিয়েছে সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতি। এ দাবিতে বারের দু’টি অংশ একমত হলেও সরকার হাইকোর্টের রায় মানছে না বলে অভিযোগ করেছেন সুপ্রিম কোর্ট বারের সম্পাদক ব্যারিস্টার এ এম মাহবুব উদ্দিন খোকন।

রাজনৈতিক আনুগত্যের কারণে কাউকে সুপ্রিম কোর্টের বিচারপতি নিয়োগ করা বাঞ্ছনীয় নয় বলেও মন্তব্য করেছেন তিনি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) দুপুরে এক সংবাদ সম্মেলনে এ দাবি জানান মাহবুব উদ্দিন খোকন। তিনি বিএনপির যুগ্ম মহাসচিব ও সদ্য গঠিত জাতীয়তাবাদী আইনজীবী ফোরামের কেন্দ্রীয় আহ্বায়ক কমিটির যুগ্ম আহ্বায়ক।

তার সঙ্গে ছিলেন বারের সহ-সভাপতি মো. আবদুল বাতেন, সহ-সম্পাদক শরীফ ইউ আহমেদ, কার্যনিবার্হী সদস্য রাশিদা আলীম ও কাজী আকতার হোসেন।

পরে পৃথক সংবাদ সম্মেলনে সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন বলেন, ‘সংবিধান অনুযায়ী বিচারপতি নিয়োগ দেন রাষ্ট্রপতি। প্রধান বিচারপতির পাঠানো সুপারিশ থেকে এ নিয়োগ দেওয়া হয়। সংবিধান অনুযায়ী বিচারপতি নিয়োগের দাবি জানাচ্ছি।’

এ সময় বারের সহ-সভাপতি জসিম উদ্দিন, কোষাধ্যক্ষ ইমাম হোসেন, সহ-সম্পাদক কাজী শামসুল হাসান শুভ, কার্যনিবার্হী সদস্য শামীম সরদার ও চঞ্চল কুমার বিশ্বাস উপস্থিত ছিলেন।

মাহবুব উদ্দিন খোকন বলেন, ‘২০১৭ সালের ১৩ এপ্রিল হাইকোর্ট এক রায়ে বলেছেন, বিচারপতি নিয়োগে স্বচ্ছতা ও কার্যকারিতা নিশ্চিত করতে মেধা, পেশাগত দক্ষতা, সুক্ষ বিচারবুদ্ধি ও ন্যায়পরায়ণতা সম্পন্নদের সুপারিশ করা যাবে। যোগ্যতা সম্পন্ন প্রার্থীদের অনলাইনে আবেদনের সুযোগ দিতে হবে। ২০০৩ সালের ২৬ জুলাই সুপ্রিম কোর্ট বার একটি রেজুলেশন গ্রহণ করে। রেজুলেশনে বলা হয়, রাজনৈতিক ভিত্তিতে নয়, মেধা, দক্ষতা ও যোগ্যতা অনুসরণ করে বিচারপতি নিয়োগ দিতে হবে।’

এ সম্পর্কিত আরও খবর