বিএনপির এমপি হারুনের ৫ বছরের কারাদণ্ড

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 08:36:15

চাঁপাইনবাবগঞ্জ-৩ আসনের বিএনপির সংসদ সদস্য হারুন অর রশিদকে এমপি কোটায় শুল্কমুক্ত গাড়ি বিক্রি করে টাকা আত্মসাতের মামলায়  ৫ বছরের কারাদণ্ড দিয়েছেন আদালত।

শুল্কমুক্ত গাড়ি আমদানি সুবিধা নিয়ে পরবর্তীতে তা বিক্রি করে শুল্ক ফাঁকির অভিযোগে দুদকের দায়ের করা মামলায় তাকে এ দণ্ড দেওয়া হয়।

সোমবার (২১ অক্টোবর) দুপুরে ঢাকার বিশেষ জজ আদালত-৪ এর বিচারক শেখ নাজমুল আলম এ রায় দেন। রায় ঘোষণার সময় হারুন আদালতে উপস্থিত ছিলেন। রায় ঘোষণার পর তাকে সাজা পরোয়ানা দিয়ে কারাগারে পাঠানো হয়েছে।

মামলার রায়ে বলা হয়, দুর্নীতির এই মামলায় বিএনপির সংসদ সদস্য হারুন অর রশিদকে ৪০৯ ধারায় পাঁচ বছর সশ্রম কারাদণ্ড এবং ৫০ লাখ টাকা জরিমানা করা হয়েছে। আর চ্যানেল নাইনের এমডি এনায়েতুর রহমানকে ৪০৯ ও ১০৯ ধারায় দুই বছর এবং ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে। গাড়ি ব্যবসায়ী ইশতিয়াক সাদেককে ৪০৯ ও ১০৯ ধারায় তিন বছর কারাদণ্ড এবং জরিমানা করা হয়েছে ৪০ লাখ টাকা। হারুন অর রশিদ ছাড়া বাকিরা পলাতক রয়েছেন।

হারুন অর রশিদ কেন্দ্রীয় বিএনপির যুগ্ম মহাসচিব।

২০০৫ সালের ১৯ এপ্রিল হারুন অর রশিদ সংসদ সদস্য থাকা কালে শুল্কমুক্ত কোটায় গাড়ি আমদানি করেন। একই বছরের ২৬ এপ্রিল গাড়িটি স্কাই অটোসের মালিক ইশতিয়াক সাদেকের মাধ্যমে এনায়েতুর রহিমের কাছে গাড়িটি বিক্রি করেন। শুল্কমুক্ত সুবিধায় গাড়ি এনে তা বিক্রি করে ৮৭ লাখ ৭১ হাজার ৬১২ টাকা শুল্ক ফাঁকি দিয়ে সরকারের আর্থিক ক্ষতি করেন।

এ ঘটনায় ২০০৭ সালের ১৭ মার্চ তেজগাঁও থানার এসআই ইউনুচ আলী মামলাটি দায়ের করেন। মামলাটি তদন্ত করে দুদকের সহকারী পরিচালক। ২০০৭ সালের ১৮ জুলাই হারুনকে অভিযুক্ত করে আদালতে চার্জশিট দাখিল করে দুদক।

এ সম্পর্কিত আরও খবর