ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি নয়: হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-25 23:41:14

ফিটনেসবিহীন গাড়িতে জ্বালানি (তেল, গ্যাস, অকটেন বা পেট্রোল) না দিতে সংশ্লিষ্টদের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

একই সঙ্গে ফিটনেসবিহীন তিন লাখ ৯০ হাজার ৫১টি গাড়ির ফিটনেস নবায়ন করতে আরো দুই মাস সময় দিয়েছেন আদালত।

বুধবার (২৩ অক্টোবর) বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

এর আগে বাংলাদেশ রোড ট্রান্সপোর্ট অথরিটির (বিআরটিএ) পক্ষ থেকে আদালতে জমা দেওয়া প্রতিবেদনে বলা হয়, উচ্চ আদালতের বেধে দেওয়া দুই মাসে চার লাখ ৭৯ হাজার ৩২০টি গাড়ির মধ্যে ৮৯ হাজার ২৬৯ গাড়ির ফিটনেস নবায়ন করা হয়েছে। বাকি তিন লাখ ৯০ হাজার ৫১টি গাড়ির ফিটনেস নবায়ন করা হয়নি।

হাইকোর্টের এ বেঞ্চ গত ২৩ জুলাই এক আদেশে ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়িগুলোর ফিটনেস নবায়ন করতে দু’মাসের সময় বেধে দেন।

আরো পড়ুন: এখনো ফিটনেস নেই ৩ লাখ ৯০ হাজার ৫১ গাড়ির

ওইদিন আদালতে দাখিল করা বিআরটিএর প্রতিবেদনে বলা হয়, ঢাকাসহ সারাদেশে লাইসেন্স নিয়ে ফিটনেস নবায়ন না করা গাড়ির সংখ্যা চার লাখ ৭৯ হাজার ৩২০টি। এর মধ্যে ঢাকা বিভাগে দুই লাখ ৬১ হাজার ১১৩, চট্টগ্রাম বিভাগে এক লাখ ১৯ হাজার ৫৮৮, রাজশাহী বিভাগে ২৬ হাজার ২৪০, রংপুর বিভাগে ছয় হাজার ৫৬৮, খুলনা বিভাগে ১৫ হাজার ৬৬৮, সিলেট বিভাগে ৪৪ হাজার ৮০৫ এবং বরিশাল বিভাগে পাঁচ হাজার ৩৩৮টি গাড়ি রয়েছে।

গত ২৪ জুনের নির্দেশ অনুযায়ী বিআরটিএ হাইকোর্টে এ প্রতিবেদন জমা দিয়েছিল।

গত ২৩ মার্চ চালকের লাইসেন্স এবং ফিটনেসবিহীন গাড়ি নিয়ে একটি ইংরেজি দৈনিকে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরের আনেন আইনজীবী সৈয়দ মামুন মাহবুব। এরপর ওইদিন আদালত রুলসহ আদেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর