এখনো মানব হয়নি, মানবপাচার করবে কিভাবে: হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-31 12:50:59

মানবপাচারের একটি মামলায় কক্সবাজারের রামু উপজেলার সাড়ে ১১ বছরের শিশু আলাউদ্দিনকে ৮ সপ্তাহের আগাম জামিন দিয়েছেন হাইকোর্ট। আদালত বলেছেন, সে (আলাউদ্দিন) এখনো মানব হতে পারেনি। মানবপাচার করবে কিভাবে?

মামলার এজাহারে আলাউদ্দিনের বয়স দেখানো হয়েছে ২২ বছর।

সোমবার (২৮ অক্টোবর) বিচারপতি ওবায়দুল হাসান ও বিচারপতি এ কে এম জহিরুল হকের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে জামিন আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী জামান আক্তার (বুলবুল)। রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী।

আলাউদ্দিনের আইনজীবী জামান আক্তার (বুলবুল) বলেন, শিশুটির বাবা মারা গেছেন তার পাঁচ বছর বয়সে। মামলার ঘটনার সময় বয়স ছিল ছয় বছর। বর্তমানে তার বয়স চলছে সাড়ে ১১ বছর। কিন্তু এজাহারে বয়স উল্লেখ করা হয়েছে ২২ বছর।

ডেপুটি অ্যাটর্নি জেনারেল মো. সারোয়ার হোসেন বাপ্পী বলেছেন, আলাউদ্দিন এখনো শিশু। আদালত বলেছেন, সে (আলাউদ্দিন) এখনো মানব হয়নি। মানবপাচার করবে কিভাবে?

২০১৮ সালে চট্টগ্রামের নারী ও শিশু নির্যাতন দমন ট্রাইব্যুনালে মানবপাচার প্রতিরোধ আইনে মামলা করেন কক্সবাজারের রামুর হাজি পাড়ার বাসিন্দা নুরুল ইসলাম (৪১)। মামলায় রামুর চাকমারকুল এলাকার ওই শিশুসহ ৬ জনকে আসামি করেন তিনি। ঘটনা দেখানো হয় ২০১৪ সালের ২০ জুন রাত এবং ২০১৮ সালের ২৭ সেপ্টেম্বর।

অভিযোগে বলা হয়, বিনা খরচে মালয়েশিয়ায় ভালো বেতনে কাজ দেবে বলে ওই বছরের ২১ জুন সাগরে ছোট নৌকা দিয়ে নুরুল ইসলামকে জাহাজে তুলে দেন আসামিরা। কয়েকদিন পর তাকে জাহাজ থেকে থাইল্যান্ডের উপকূলীয় পাহাড়ের জঙ্গলে নামিয়ে দেওয়া হয়। সেখানে দালালরা মারধর করে মুক্তিপণ দাবি করেন। মোবাইল ফোনে স্বজনদের কাছ থেকে ওই শিশুসহ ১ ও ২ নম্বর আসামি ২ লাখ টাকা নেন।

পরবর্তীতে আরও ১ লাখ টাকা নেওয়ার পর মালয়েশিয়ায় পৌঁছান নুরুল ইসলাম। ২০১৭ সালের জুন মাসে মালয়েশিয়ায় অভিযানকালে তিনি আটক হন। এক বছর জেল খাটার পর দেশে ফেরত এসে মামলা করেন। অভিযোগ গঠনের পর মামলাটি এখন সাক্ষী পর্যায়ে আছে।

এ সম্পর্কিত আরও খবর