নর্থ ওয়েস্টার্নের ২১ শিক্ষার্থীকে আইনজীবীর পরীক্ষায় সুযোগ দিতে হাইকোর্টের রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম | 2023-08-28 14:37:48

খুলনার বেসরকারি নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির ২১ শিক্ষার্থীকে আইনজীবী তালিকাভুক্তির পরীক্ষায় অংশ নিতে রেজিস্ট্রেশন ও ফরম পূরণের অনুমতি কেন দেওয়া হবে তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

আইন সচিব, বার কাউন্সিলের চেয়ারম্যান, ভাইস চেয়ারম্যান ও সচিবসহ সাতজনকে তিন দিনের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে। আদালত আগামী ৩ নভেম্বর এ রুলের ওপর চূড়ান্ত শুনানির দিন ধার্য করেছেন।

মঙ্গলবার (২৯ অক্টোবর) ২১ শিক্ষার্থীর করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন আইনজীবী শেখ হাবিব-উল আলম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল তুষার কান্তি রায়।

খুলনার সোনাডাঙ্গায় ২০১২ সালে কার্যক্রম শুরু করে বেসরকারি নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটি। ২০১৩ সালের ২৭ নভেম্বর বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এলএলবি (স্নাতক) প্রোগ্রামের অনুমোদন দেয়। এরপর শিক্ষার্থী ভর্তি করে নর্থ ওয়েস্টার্ন কর্তৃপক্ষ। ২০১৩ সালের শিক্ষার্থীরা ২০১৭ সালে আইনে স্নাতক উত্তীর্ণ হলেও ২১ জনকে রেজিস্ট্রেশন কার্ড ও ফরম পূরণের সুযোগ দেয়নি বার কাউন্সিল। এর বৈধতা চ্যালেঞ্জ করেন শিক্ষার্থীরা।

এ সম্পর্কিত আরও খবর