‘মুলতবি না হলে বাংলাদেশেও মামলা জট কমবে’

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 14:10:03

শুনানি মুলতবি না হলে বাংলাদেশেও মামলা জট কমবে বলে মনে করেন মালয়েশিয়ার সাবেক প্রধান বিচারপতি জাকি বিন আজমি।

তিনি বলেছেন, মামলা জট কমাতে হলে মামলার শুনানি মুলতবি করা যাবে না। কারণ পরের দিনের কার্যতালিকায় আরো মামলা যোগ হয়। দিনের মামলা দিনে শুনানি করতে হবে। একটি মামলার বিচার নিষ্পত্তি করার পরই কেবল আরেকটি মামলা ধরতে হবে। এ পদ্ধতি অবলম্বন করে মালয়েশিয়ায় মামলা জট কমেছে। বাংলাদেশেও পদ্ধতিটি অনুসরণ করা হলে মামলা জট কমবে।

জাকি বিন আজমি বর্তমানে দুবাই আন্তর্জাতিক আর্থিক আদালতের প্রধান বিচারপতি পদে রয়েছেন।

মঙ্গলবার (৫ নভেম্বর) সুপ্রিম কোর্ট বার মিলনায়তনে মালয়েশিয়ার বিচার ব্যবস্থার অভিজ্ঞতা নিয়ে সুপ্রিম কোর্টের আইনজীবীদের সঙ্গে ‘মিট দ্যা বার’ অনুষ্ঠানে অতিথি বক্তা হিসেবে তিনি এসব কথা বলেন। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশের দায়িত্বপ্রাপ্ত প্রধান বিচারপতি মোহাম্মদ ইমান আলী।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতির সভাপতি অ্যাডভোকেট এএম আমিন উদ্দিন। অনুষ্ঠানে দেশের প্রতিথযশা আইনজীবী ড. কামাল হোসেন আন্তর্জাতিক সালিশি মামলায় তার অভিজ্ঞতা সংক্ষেপে তুলে ধরেন। অনুষ্ঠান পরিচালনা করেন সমিতির সম্পাদক ব্যারিস্টার এএম মাহবুবউদ্দিন খোকন।

বিচারপতি জাকি বিন আজমি বলেন, মামলা জট কমাতে আদালতকে অবশ্যই আইনজীবীদের সহযোগিতা করতে হবে। আদালতের সিদ্ধান্ত পছন্দ হোক আর নাই হোক, তা মানতে হবে। বার ও বেঞ্চের পারস্পরিক সহযোগিতা থাকলে মামলা দ্রুত নিষ্পত্তি করা সম্ভব। আদালত ও আইনজীবীদের মামলা মুলতবির মানসিকতা থেকে বেরিয়ে আসতে হবে। মালয়েশিয়ায় সড়ক দুর্ঘটনার মামলা মধ্যস্থতা পদ্ধতিতে নিষ্পত্তি হয়ে থাকে। তবে এ পদ্ধতি গ্রহণের আগে সেখানে ভিকটিমের সম্মতি নেওয়া হয়। এ কারণে তিন থেকে ছয় মাসের মধ্যে মামলা নিষ্পত্তি হয়। ফলে সব পক্ষই খুশি হয়।

এ সম্পর্কিত আরও খবর