নথি জালিয়াতির ঘটনায় আসামির আপিল খারিজ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 23:56:20

নথি জালিয়াতি করায় মাগুরার জোড়া খুন মামলায় যাবজ্জীবন সাজাপ্রাপ্ত এক আসামির আপিল খারিজ করে দিয়ে জড়িতদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। জাল নথিতে যাবজ্জীবন সাজার তথ্য গোপন করে দণ্ডের উল্লেখ ছিল।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) বিচারপতি জাহাঙ্গীর হোসেন ও বিচারপতি মো. রিয়াজ উদ্দিন খানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

আদালত একইসঙ্গে এ মামলায় মূল কাগজপত্রের ভিত্তিতে করা আপিলের পেপারবুক প্রস্তুতের জন্য সংশ্লিষ্ট আপিল শাখাকে নির্দেশ দিয়েছেন।

সহকারী অ্যাটর্নি জেনারেল মো. শাহীন মৃধা জানান, ১৯৯৪ সালে মাগুরায় আসাদুজ্জামান ও হান্নান নামে দুই ব্যক্তি হত্যা মামলায় ১৯৯৫ সালে আসামি মোয়াজ্জেম হোসেনসহ কয়েকজনকে যাবজ্জীবন সাজা দেন মাগুরার জেলা ও দায়রা জজ আদালত। ২৩ বছর পলাতক থাকার পর আসামি মোয়াজ্জেম হোসেন ২০১৭ সালের ২৭ মার্চ আত্মসমর্পণ করলে আদালত তাকে কারাগারে পাঠান।

এরপর তিনি সাজা বাতিল চেয়ে হাইকোর্টে আপিল করেন। আপিলে জামিন আবেদন করেন তিনি। হাইকোর্টের একটি বেঞ্চ তার জামিন আবেদন খারিজ করে দেন।

এরপর চলতি বছর নথি জালিয়াতি করে হাইকোর্টে আরেকটি আপিল করেন আসামি মোয়াজ্জেম হোসেন। ওই আপিলে যাবজ্জীবন সাজার তথ্য গোপন করেন তিনি। আপিলে উল্লেখ করা হয় ২০১৮ সালের ২১ নভেম্বর তাকে দণ্ড দিয়েছেন দায়রা আদালত।

জালিয়াতির এ ঘটনা রাষ্ট্রপক্ষের কাছে ধরা পড়লে হাইকোর্টের নজরে আনেন তারা। এরপরই হাইকোর্ট আসামির জামিন বাতিল করে জালিয়াতির সঙ্গে জড়িতদের বিরুদ্ধে মামলা ও গ্রেফতারের নির্দেশ দেন।

এ সম্পর্কিত আরও খবর