মানবাধিকার লঙ্ঘন: দ্রুত বিধিমালা করার নির্দেশ হাইকোর্টের

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-12 11:18:58

মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ নিষ্পত্তির জন্য দ্রুত বিধিমালা করতে জাতীয় মানবাধিকার কমিশনকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। সুশীল সমাজকে অন্তর্ভুক্ত করে এ বিধিমালা প্রণয়ন করতে হবে।

আদালত বলেছেন, মানবাধিকার কমিশন আধা বিচারিক সংস্থা হিসেবে আইন শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী বা সরকারি কর্মকর্তা বা কর্মচারীদের যে কোনো তথ্য উপস্থাপনের নির্দেশ দিতে পারে। আইনে তাদের ক্ষমতা দেওয়া হয়নি এটা অসত্য। সংস্থাটির ক্ষমতা নেই এটা তারা বলতে পারে না। আর সরকার মানবাধিকার কমিশনের নির্দেশ প্রতিপালন না করলে সংস্থাটি উচ্চ আদালতে প্রতিকার চাইতে পারবে।

মিরপুরের গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় দায়ের করা একটি রিটের রুল চূড়ান্ত নিষ্পত্তি করে সোমবার (১১ নভেম্বর) বিচারপতি শেখ হাসান আরিফ ও বিচারপতি রাজিক আল জলিল সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রায় দিয়েছেন।

রায়ে আগামী ছয় মাসের মধ্যে গৃহকর্মী খাদিজার অভিযোগ নিষ্পত্তি করতে বলেছেন আদালত। রায়ে সাত দফা নির্দেশনা দেওয়া হয়েছে।

আদালতে রিট আবেদনের পক্ষে শুনানি করেন ব্যারিস্টার আব্দুল হালিম। রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল মোখলেছুর রহমান।

মানবাধিকার সংগঠন চিলড্রেন চ্যারিটি ফাউন্ডেশন বাংলাদেশ হাইকোর্টে খাদিজার অভিযোগ নিষ্পত্তিতে মানবাধিকার কমিশনের নিষ্ক্রিয়তা চ্যালেঞ্জ করে রিট আবেদনটি দায়ের করে।

গত ১০ জানুয়ারি মানবাধিকার লঙ্ঘনের ঘটনায় যথাযথ প্রতিকার দিতে জাতীয় মানবাধিকার কমিশনের ব্যর্থতা কেন অবৈধ ঘোষণা করা হবে না-তা জানতে চেয়ে রুল জারি করেন হাইকোর্ট। একইসঙ্গে ২০১৩ সালে রাজধানীর মিরপুরে গৃহকর্মী খাদিজাকে নির্যাতনের ঘটনায় কেন পদক্ষেপ নেওয়া হয়নি সে ব্যাপারে এক মাসের মধ্যে একটি প্রতিবেদন দাখিল করতে স্বরাষ্ট্র সচিবের প্রতি নির্দেশ দিয়েছিলেন।

এ সম্পর্কিত আরও খবর