ডেঙ্গুতে সন্দেহজনক মৃত্যু ২৫১ জনের, নিশ্চিত মৃত্যু ১১২ জনের

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-29 00:50:32

চলতি বছর ডেঙ্গুতে ১১২ জনের মৃত্যু নিশ্চিত করেছে স্বাস্থ্য অধিদফতর। তবে রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইনস্টিটিউট (আইইডিসিআর) ডেঙ্গু আক্রান্ত হয়ে সন্দেহভাজন ২৫১ জনের মৃত্যুর তথ্য প্রেরণ করে। এরমধ্যে ১৭৯ জনের মৃত্যু পর্যালোচনা করে ১১২ জনের মৃত্যু নিশ্চিত করেছে প্রতিষ্ঠানটি।

অন্যদিকে, ডেঙ্গু সন্দেহে সারাদেশে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ৯৭ হাজার ১৯৩ রোগী। এর মধ্যে ছাড়পত্র পেয়েছেন ৯৬ হাজার ১৭৬ রোগী। চলতি বছরের ১ জানুয়ারি থেকে গত ৬ নভেম্বর পর্যন্ত হালনাগাদ তথ্যে এমনটি জানিয়েছে স্বাস্থ্য অধিদফতর।

মঙ্গলবার (১২ নভেম্বর) স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম হাইকোর্টের নির্দেশে জমা দেওয়া প্রতিবেদনে এসব তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে জানানো হয়, এখনো সরকারি ও বেসরকারি হাসপাতালে ডেঙ্গু আক্রান্ত ৭৬৬ রোগী চিকিৎসা নিচ্ছেন। এরমধ্যে রাজধানী ৪১টি সরকারি ও বেসরকারি হাসপাতালের ভর্তিকৃত রোগী হলেন ৩০৯ জন। অন্যান্য বিভাগে ভর্তি আছেন ৪৫৭ জন রোগী।

গত ৫ নভেম্বর সকাল ৮টা থেকে ৬ নভেম্বর ৮টা পর্যন্ত সারাদেশে ডেঙ্গু সন্দেহে নতুন রোগী ভর্তি হয়েছেন ১৮৪ জন। ঢাকায় ভর্তি হয়েছেন ৬৫ জন। ঢাকার বাইরে ভর্তি হয়েছেন ১১৯ জন।

গত ৬ নভেম্বর এ বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে কতজন মারা গেছেন তার সংখ্যাসহ বিস্তারিত জানাতে নির্দেশ দিয়েছিলেন হাইকোর্ট। ১১ নভেম্বরের মধ্যে রাষ্ট্রপক্ষের আইনজীবীকে এ তথ্য আদালতকে জানাতে বলা হয়। এরপর স্বাস্থ্য অধিদফতর প্রতিবেদনটি আদালতে জমা দেয়।

বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল করিম সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চে এ বিষয়ে মঙ্গলবার (১২ নভেম্বর) শুনানি শেষে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের ব্যর্থতা তদন্তে বিচারিক তদন্তের নির্দেশ দেন। ঢাকার জেলা ও দায়রা জজ এবং স্থানীয় সরকার মন্ত্রণালয়ের একজন যুগ্ম সচিব এ তদন্ত করবেন। তারা ডেঙ্গু নিয়ন্ত্রণে ব্যর্থতা, ত্রুটিবিচ্যুতি এবং করণীয় সুপারিশ করবেন যাতে চলতি বছরের মতো ডেঙ্গুর প্রকোপের পুনরাবৃত্তি না ঘটে।

গত ২৮ আগস্ট এক আদেশে আদালত ডেঙ্গু নিয়ন্ত্রণে সরকারের নেওয়া কাজের অগ্রগতি জানাতে নির্দেশ দিয়েছিলেন।

ডেঙ্গু নিয়ে আতঙ্ক শুরু হলে গত ৪ জুলাই এক স্বপ্রণোদিত আদেশে ঢাকা সিটিতে ডেঙ্গু-চিকুনগুনিয়াসহ এডিস মশা নির্মূল ও ধ্বংসে অগ্রাধিকার ভিত্তিতে ২৪ ঘণ্টার মধ্যে পদক্ষেপ নিতে নির্দেশ দিয়ে রুল জারি করেছিলেন হাইকোর্ট। এরপর কয়েক দফায় এ বিষয়ে শুনানি হয় এবং নির্দেশনা দেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর