জেএমবির পনিরের রিভিউ খারিজ, মৃত্যুদণ্ড কার্যকরে বাধা নেই

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-27 00:45:27

নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় নিষিদ্ধ সংগঠন জামায়াতুল মুজাহিদিন বাংলাদেশ (জেএমবি) সদস্য আসাদুজ্জামান পনিরের মৃত্যুদণ্ডের রায়ের বিরুদ্ধে করা রিভিউ আবেদন খারিজ করে দিয়েছেন আপিল বিভাগ।

ফলে পনিরের মৃত্যুদণ্ড কার্যকরে আইনগত কোনো বাধা নেই বলে জানিয়েছেন আইনজীবীরা।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে আপিল বিভাগের চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

রিভিউ আবেদন (পুনর্বিবেচনা) খারিজ হওয়ায় দণ্ডিত পনিরের আইনি লড়াইয়ের সুযোগ নেই। তবে রাষ্ট্রপতির কাছে প্রাণভিক্ষা চাইতে পারবেন। রাষ্ট্রপতির কাছে আবেদন নাকচ হলে কারা কর্তৃপক্ষ জেল কোডের বিধি অনুযায়ী তার মৃত্যুদণ্ড কার্যকর করবে।

আদালতে আসামি পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম ও ডেপুটি অ্যাটর্নি জেনারেল বিশ্বজিৎ দেবনাথ।

২০১৬ সালের ২৩ মার্চ নেত্রকোনা উদীচীর কার্যালয়ে বোমা হামলার মামলায় প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বে আপিল বিভাগের বেঞ্চ জেএমবি সদস্য আসাদুজ্জামান পনিরের মৃত্যুদণ্ডের রায় বহাল রাখেন। এ রায়ের বিরুদ্ধে রিভিউ আবেদন করেন পনির।

এ মামলায় আসাদুজ্জামান পনির, সালাউদ্দিন সোহেল ও ইউনুছ আলীকে ২০০৮ সালের ১৭ ফেব্রুয়ারি মৃত্যুদণ্ডের রায় দেন ঢাকার দ্রুত বিচার ট্রাইব্যুনাল-২। মামলার অপর আসামি সিদ্দিকুর রহমান বাংলা ভাই ও আতাউর রহমান সানির ফাঁসি কার্যকর হওয়ায় তাদের মামলা থেকে অব্যাহতি দেওয়া হয়। আরেক আসামি বাংলা ভাইয়ের স্ত্রী ফারজানাকে খালাস দেন আদালত। এরপর ২০১৪ সালের ৩১ জানুয়ারি ডেথ রেফারেন্স ও জেল আপিলের শুনানি শেষে হাইকোর্ট বিচারিক আদালতের রায় বহাল রাখেন।

২০০৫ সালের ৮ ডিসেম্বর নেত্রকোনায় উদীচী কার্যালয়ে বোমা হামলা হয়। এ হামলায় ৮ জন নিহত হন।

এ সম্পর্কিত আরও খবর