ভ্রাম্যমাণ আদালতের জরিমানা: আইনি পদক্ষেপ নেবে আসক

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-08-28 15:40:17

মানবাধিকার সংগঠন আইন ও সালিশ কেন্দ্রকে (আসক) ভ্রাম্যমাণ আদালতের দেওয়া জরিমানা ও কার্যালয় ছাড়ার আদেশ আইনিভাবে মোকাবেলা করার ঘোষণা দিয়েছে সংস্থাটি। সংগঠনের মতে রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের (রাজউক) ভ্রাম্যমাণ আদালতের আদেশ নিয়মবহির্ভূত ও উদ্দেশ্য প্রণোদিত।

বৃহস্পতিবার (১৪ নভেম্বর) রাজউকের ভ্রাম্যমাণ আদালত আসককে দুই লাখ টাকা জরিমানা এবং দুই মাসের মধ্যে কার্যালয় ছেড়ে দেওয়ার নির্দেশ দেয়।

এর প্রেক্ষিতে শুক্রবার (১৫ নভেম্বর) রাজধানীর লালমাটিয়ায় আসক কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে আনুষ্ঠানিক প্রতিক্রিয়া জানায় সংস্থাটি।

সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্যে আসকের নির্বাহী পরিচালক শীপা হাফিজা বলেন, আসক কার্যালয়ের ভবন মালিকের রাজউকের নকশা বহির্ভূত গ্যারেজের অংশে অভিযান চালায় ভ্রাম্যমাণ আদালত। এজন্য দায়ী হলে ভবন মালিক হবেন। কিন্তু ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট জেসমিন আক্তার আসক কার্যালয়ে এসে আবাসিক এলাকায় অফিস পরিচালনার কারণ জানতে চান। সব তথ্য-উপাত্ত উপস্থাপন করে আসকের পক্ষ থেকে জানানো হয়, এটি একটি সেবামূলক, অলাভজনক ও মানবাধিকার সংগঠন। ভাড়াটিয়া হিসেবে সব শর্ত মেনেই আসক অফিস পরিচালনা করছে।

তারপরও নির্বাহী ম্যাজিস্ট্রেট ইমারত নির্মাণ আইন ১৯৫২-এর ৩(ক) ধারায় আসককে আগামী দুই মাসের মধ্যে কার্যালয় ছেড়ে দেওয়ার নির্দেশনার পাশাপাশি দুই লাখ টাকা জরিমানা করেন। অথচ আইনের ওই ধারাটি ভবন মালিক, নির্মাণ প্রতিষ্ঠানের ক্ষেত্রে প্রযোজ্য। আসক শুধু ভাড়াটে হিসেবে ভবনটি ব্যবহার করছে। কিন্তু ভ্রাম্যমাণ আদালত বিষয়গুলো আমলে না নিয়ে জরিমানা আদায় করেন। এতে মনে হয়েছে, ওই অভিযান উদ্দেশ্য প্রণোদিত।

আসকের নির্বাহী কমিটির মহাসচিব তাহমিনা রহমান বলেন, 'ভ্রাম্যমাণ আদালতের আদেশ আইনানুগ হয়নি। আমরা আইন অনুযায়ী সব পদক্ষেপ নেব।'

এ সম্পর্কিত আরও খবর