নাইমুল আবরারের মৃত্যু: তদন্তে আস্থা রাখতে বললেন হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তাটোয়েন্টিফোর.কম, ঢাকা | 2023-09-01 04:44:29

দৈনিক প্রথম আলোর সাময়িকী ‘কিশোর আলো’র বর্ষপূর্তি অনুষ্ঠানে বিদ্যুৎস্পৃষ্ট হয়ে ঢাকা রেসিডেন্সিয়াল মডেল স্কুল অ্যান্ড কলেজের নবম শ্রেণির ছাত্র নাইমুল আবরারের মর্মান্তিক মৃত্যুর ঘটনায় তার পরিবারকে ১০ কোটি টাকা ক্ষতিপূরণ দিতে করা রিট আবেদনের শুনানি মুলতবি (স্ট্যান্ডওভার) করেছেন হাইকোর্ট।

মঙ্গলবার (২৬ নভেম্বর) ক্ষতিপূরণ চেয়ে করা রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ আদেশ দেন।

রিটের শুনানিতে আদালত বলেন, বিচারিক আদালতে নাইমুল আবরারের পরিবারের করা মামলা তদন্ত পর্যায়ে রয়েছে। তদন্ত শেষ হোক, তারপর আমারা দেখব। তদন্তে আমাদের আস্থা আছে। এছাড়া রিট আবেদনটি নাইমুল আবরারের পরিবারের কেউ করেননি।

গত ১৪ নভেম্বর আইনজীবী ফাইজুল্লাহ ফয়েজ ক্ষতিপূরণের রিট আবেদনটি হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় দায়ের করেন।

এর আগে গত ৩ নভেম্বর (রোববার) ওই কলেজের সাবেক শিক্ষার্থী ওবায়েদ আহমেদের পক্ষে সুপ্রিম কোর্টের আইনজীবী ফাইজুল্লাহ ফয়েজ রেজিস্ট্রি ডাকে আইনি নোটিশ পাঠিয়েছিলেন।


নোটিশে ক্ষতিপূরণ দিতে বলা হয় দৈনিক প্রথম আলোর প্রকাশক, সম্পাদক এবং সাময়িকী কিশোর আলোর সম্পাদককে।

ক্ষতিপূরণের পাশাপাশি শিক্ষা প্রতিষ্ঠানে কোনো ধরনের অনুষ্ঠান পরিচালনার ক্ষেত্রে বিশেষ নিরাপত্তা ব্যবস্থা নিতে তথ্য মন্ত্রণালয় সচিব, শিক্ষা মন্ত্রণালয় সচিব এবং বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয় সচিবকে অনুরোধ জানানো হয়।

নোটিশ পাওয়ার তিন দিনের মধ্যে প্রথম আলোর প্রকাশক, সম্পাদক এবং কিশোর আলোর সম্পাদকের কাছে ঘটনার ব্যাখ্যা চাওয়া হয়। কিন্তু নোটিশের কোনো জবাব না পাওয়ায় আইনজীবী এ রিট করেন।

ক্ষতিপূরণ না দিলে প্রয়োজনীয় আইনি পদক্ষেপ নেওয়া হবে বলেও নোটিশে উল্লেখ করা হয়েছিল।

গত ১ নভেম্বর (শুক্রবার) ঢাকা রেসিডেন্সিয়াল মডেল কলেজ মাঠে অনুষ্ঠিত কিশোর আলোর বর্ষপূর্তির অনুষ্ঠানে এসেছিল নাইমুল আবরার। সেখানে বিকেলে অনুষ্ঠান চলাকালে বিদুৎস্পৃষ্ট হয় সে। তাৎক্ষণিকভাবে ওই মাঠে স্থাপিত জরুরি মেডিকেল ক্যাম্পের দু’জন বিশেষজ্ঞ চিকিৎসক নাইমুলকে প্রাথমিক চিকিৎসা দেন। এরপর নাইমুলকে মহাখালীর বেসরকারি হাসপাতাল ইউনিভার্সেলে নিলে চিকিৎসক তাকে মৃত ঘোষণা করেন।

এ সম্পর্কিত আরও খবর