আদালতে জাপানি সাংবাদিকরা

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-11 07:19:00

গুলশানের হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলা ও বর্বরোচিত হত্যাযজ্ঞের ঘটনায় করা মামলার রায় ঘোষণা হতে যাচ্ছে বুধবার (২৭ নভেম্বর) দুপুরে।

নৃশংস এ হামলার ঐতিহাসিক রায় শুনতে ঢাকার সন্ত্রাসবিরোধী বিশেষ ট্রাইব্যুনালের বিচারক মো. মজিবুর রহমানের আদালতে উপস্থিত রয়েছেন দেশি-বিদেশি মিডিয়ার সংবাদকর্মীরা।

উপস্থিত আছেন জাপানের জিজি প্রেসের সাংবাদিক তোহরু তাকেদা, জাপানি সংবাদপত্র দি ইওমিউরি শিমবুনের সাংবাদিক শো কোমিন এবং দি আসাহি শিমবুনের সাংবাদিক তাকেশ নারাবি।

উল্লেখ্য, হলি আর্টিজান বেকারিতে সন্ত্রাসী হামলায় ১৭ বিদেশিসহ ২০ জনকে কুপিয়ে ও গুলি করে হত্যা করে জঙ্গিরা। নিহতের ৭ জন জাপানি নাগরিক ছিলেন।

বুধবার সকাল ১০টা ২০ মিনিটে হলি আর্টিজান বেকারিতে হামলা মামলার অভিযুক্ত ৮ আসামিকে কেরানীগঞ্জ কারাগার থেকে আদালতে নেওয়া হয়।

২০১৬ সালের ১ জুলাই ভয়াবহ ওই হামলা হয়। সেদিন জঙ্গিরা কুপিয়ে ও গুলি করে হত্যা করেছিলেন ২০ জন দেশি-বিদেশি নাগরিককে। ২০১৮ সালের ২৬ নভেম্বর অভিযোগ গঠনের মধ্য দিয়ে ওই মামলার বিচারকাজ শুরু হয়।

এ মামলার আসামিরা হলেন— রাজীব গান্ধী, মিজানুর রহমান ওরফে বড় মিজান, রাকিবুল হাসান রিগ্যান, হাতকাটা সোহেল মাহফুজ, হাদিসুর রহমান সাগর, রাশেদ ইসলাম ওরফে আবু জাররা ওরফে র্যাশ, শরিফুল ইসলাম ওরফে খালেদ ও মামুনুর রশীদ ওরফে রিপন।

রায়ের আগে চার্জশিটের ২১১ জন সাক্ষীর মধ্যে ১১৩ জনের সাক্ষ্যগ্রহণ করেছে ট্রাইব্যুনাল।

এ সম্পর্কিত আরও খবর