হামদর্দ বিশ্ববিদ্যালয়ের দুটি কোর্সের বৈধতা প্রশ্নে রুল

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম | 2023-08-31 15:51:01

বেসরকারি বিশ্ববিদ্যালয় হামদর্দ ইউনিভার্সিটি বাংলাদেশের দুটি কোর্সের বৈধতা প্রশ্নে রুল জারি করেছেন হাইকোর্ট। স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সচিব, বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের (ইউজিসি) চেয়ারম্যানসহ ১১জনকে দুই সপ্তাহের মধ্যে এ রুলের জবাব দিতে বলা হয়েছে।

কোর্স দুটি হলো- ব্যাচেলর অব ইউনানি মেডিসিন ও সার্জারি (বিইউএমএস) এবং ব্যাচেলর অব আয়ুর্বেদিক মেডিসিন অ্যান্ড সার্জারি (বিএএমএস)।

মঙ্গলবার (১০ ডিসেম্বর) একটি রিট আবেদনের প্রাথমিক শুনানি শেষে বিচারপতি এম, ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমান সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে রিটের পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী এএম আমিন উদ্দিন। তার সঙ্গে ছিলেন আইনজীবী এজেডএম মোরশেদ আল মামুন লিটন।

আইনজীবী মোরশেদ আল মামুন লিটন জানান, বেসরকারি পর্যায়ে কোনো শিক্ষা প্রতিষ্ঠানে বিইউএমএস এবং বিএএমএস কোর্স দুটিতে ভর্তি ও শিক্ষা কার্যক্রম চালু করতে হলে বাংলাদেশে বেসরকারি পর্যায়ে ইউনানি ও আয়ুর্বেদিক মেডিকেল কলেজ ও হাসপাতাল (স্নাতক মান) স্থাপন এবং পরিচালনা সংক্রান্ত নীতিমালা-২০১২’ এবং বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন- ২০১০ এর ৩৫(১) ধারায় অনুমোদন নিতে হয়। অথচ সেসব আইন না মেনে বেসরকারি হামদর্দ বিশ্ববিদ্যালয় অবৈধভাবে বিইউএমএস এবং বিএএমএস কোর্স চালু করে। এমনকি সেই কোর্স দুটি প্রচলিত নিয়মের বাইরে সম্পূর্ণ ভিন্নভাবে পরিচালিত হচ্ছে। যা সম্পূর্ণরূপে অবৈধ।

ডা. মো. আলমগীর হোসেনসহ ৩৪জন হাইকোর্টে এই রিট দায়ের করেন। ওই রিটের শুনানি শেষে এ রুল জারি করেন আদালত।

এ সম্পর্কিত আরও খবর