খালেদার জামিন শুনানি: ব্যাপক নিরাপত্তা, আইনজীবীদের প্রবেশে কড়াকড়ি

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-24 01:55:49

দুর্নীতি মামলায় দণ্ডিত হয়ে কারাবন্দী বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে নিরাপত্তা জোরদার করা হয়েছে সুপ্রিম কোর্টে। আপিল বিভাগে প্রবেশে আরোপ করা হয়েছে কড়াকড়ি। কেবল তালিকাভুক্ত আইনজীবীদের নাম ও নম্বর দেখে আপিল বিভাগে ঢুকতে দেওয়া হচ্ছে।

প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতির বেঞ্চে এ জামিন শুনানি হবে। জামিন আবেদনটি কার্য তালিকার ১২ নম্বর ক্রমিকে আছে।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় গত ১৪ নভেম্বর আপিলে জামিন চেয়েছেন খালেদা।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল থেকেই সুপ্রিম কোর্টের প্রতিটি প্রবেশপথ ও আদালত চত্বরের অভ্যন্তরের বিভিন্ন স্থানে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর অতিরিক্ত সদস্য মোতায়েন করা হয়। প্রচুর নারী পুলিশ সদস্যও রয়েছে।

এছাড়াও আর্চওয়ে এবং মেটাল ডিটেক্টর দিয়ে তল্লাশি করে আইনজীবী, বিচারপ্রার্থী, সাংবাদিকসহ সংশ্লিষ্টদের আদালত চত্বরে প্রবেশ করানো হয়।

আগের দিন বিকেলে আদালতের প্রবেশ পথে তিনটি মোটরসাইকেল পোড়ানো হলে পরিস্থিতি আরো উত্তপ্ত হয়ে ওঠে। মাজার গেটে জলকামান ও প্রিজন ভ্যান পুলিশের বড় একটি অংশ রয়েছে। এ গেট দিয়ে সবাইকে প্রবেশ করতে হচ্ছে আদালত চত্বরে।

গত ৫ ডিসেম্বর মেডিকেল প্রতিবেদন দাখিল না করায় শুনানি পিছিয়ে দেন আপিল বিভাগ। শুনানি এগিয়ে আনতে খালেদার আইনজীবীরা আরজি জানালে নাকচ হয়ে যায়। এর পর আদালতে হট্টগোল করেন তারা। তারা নজীরবিহীনভাবে 'উই ওয়ান্ট জাস্টিস', বেইল ফর খালেদা জিয়া' স্লোগান দেন। ওইদিন বেলা ১১টা ৩৫ মিনিট থেকে সোয়া ১টা পর্যন্ত আদালতের কার্যক্রম চলেনি। ওই সময় পর্যন্ত নিরবে আদালতেই বসে ছিলেন প্রধান বিচারপতির নেতৃত্বে ছয় বিচারপতির বেঞ্চ।

এ সম্পর্কিত আরও খবর