সুপ্রিম কোর্টে প্রবেশে কড়াকড়ি: অস্বস্তিতে সাধারণ মানুষ

, আইন-আদালত

স্টাফ করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 17:27:43

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার জামিন শুনানিকে কেন্দ্র করে সুপ্রিম কোর্ট এলাকায় নিরাপত্তা ব‌্যবস্থা জোরদার করা হয়েছে। এর অংশ হিসেবে কোর্টে প্রবেশে কড়াকড়ি আরোপ করা হয়। আইডি কার্ড দেখে আইনজীবী ও সাংবাদিকদের প্রবেশ করতে দেওয়া হচ্ছে। আইডি কার্ড ছাড়া কাউকে ভিতরে ঢুকতে দেওয়া হচ্ছে না। এতে ভোগান্তিতে পড়েছে সাধারণ মানুষ।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) সকাল থেকে সুপ্রিম কোর্টের প্রবেশ পথগুলোতে কড়াকড়ি আরোপ করা হলে বিপাকে পড়ে তারা। প্রবেশদ্বার কখন খুলে দেওয়া হবে তা নির্দিষ্ট করে বলতে পারছে না কেউ।

আইডি কার্ড দেখে আইনজীবীদের কোর্টে প্রবেশ করতে দেওয়া হচ্ছে

সরেজমিনে দেখা যায়, বিভিন্ন কাজে যারা কোর্টে এসেছিলেন তাদের ভিতরে প্রবেশ করতে দেওয়া হচ্ছে না। আইডি কার্ড ছাড়া আইনজীবী ও সাংবাদিকরা প্রবেশে করতে পারছে না। আইনজীবী ও নির্দিষ্ট কিছু ব্যক্তিদের গাড়ির ভিতরে প্রবেশ করতে দেওয়া হলেও প্রত্যেকটি গাড়ি তল্লাশি করা হচ্ছে। তাছাড়া সুপ্রিম কোর্টে প্রবেশদ্বার সাধারণ মানুষদের ভিড়তে দেওয়া হচ্ছে না। যার ফলে বিভিন্ন কাজে যারা কোর্টে এসেছি তারা আশপাশ এলাকায় অবস্থান করছে।

কুড়িগ্রাম থেকে মোস্তফা নামের একজন মামলার কাজে কোর্টে আসেন। কিন্তু ভিতরে প্রবেশ করতে না পারা ও আইনজীবীদের সঙ্গে সাক্ষাৎ করতে না পারাই বেশ অস্বস্তিতে পড়েছেন তিনি। আজকে কাজ না হলে আগামীকাল শুক্রবার ও পরের দিন শনিবার কোর্ট বন্ধ থাকবে। ঢাকায় থাকার জায়গা না থাকায় তাকে আবারও কুড়িগ্রাম ফিরে যেতে হবে।

আইডি কার্ড দেখে আইনজীবীদের কোর্টে প্রবেশ করতে দেওয়া হচ্ছে

আবু সুফিয়ান নামের একজন বলেন, সকাল আটটা থেকে এসে দাঁড়িয়ে রয়েছি। কিন্তু ঢুকতে পারছি না। কখন ঢুকতে পারবো তাও জানি না।

উল্লেখ, গত ২৮ নভেম্বর খালেদা জিয়ার স্বাস্থ‌্য বিষয়ক মেডিক‌্যাল বোর্ডের রিপোর্ট ৫ ডিসেম্বরের মধ‌্যে দাখিলের নির্দেশ দেন আপিল বিভাগ। বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ‌্যালয়ের চিকিৎসকদের নিয়ে গঠিত মেডিকেল বোর্ডকে এ প্রতিবেদন দাখিল করতে বলা হয়। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যে বিএসএমএমইউ কর্তৃপক্ষ খালেদা জিয়ার স্বাস্থ্য বিষয়ক প্রতিবেদন জমা দিতে ব্যর্থ হন। যার ফলে জামিনের শুনানি এক সপ্তাহ পিছিয়ে ১২ ডিসেম্বর দিন ধার্য করা হয়।

এ সম্পর্কিত আরও খবর