খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 17:47:40

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিন মেলেনি। তার জামিন আবেদন খারিজ করে দিয়েছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

বৃহস্পতিবার (১২ ডিসেম্বর) প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বে ছয় বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

এদিন দুপুর ১টা ২ মিনিটে প্রধান বিচারপতি বলেন, আমাদের প্রত্যেকের আলাদা মতামত আছে। এসে আদেশ দেব।

এরপর বেলা ১টা ১৬ মিনিটে আদালত বলেন, এটা কিন্তু আমাদের সর্বসম্মত আদেশ। জামিন আবেদন খারিজ। খালেদা জিয়া সম্মতি দিলে তার বায়োলজিক্যাল চিকিৎসার প্রয়োজনীয় পদক্ষেপ নেবে মেডিকেল বোর্ড।

আদালতে খালেদার পক্ষে শুনানি করেন জ্যেষ্ঠ আইনজীবী জয়নুল আবেদীন, খন্দকার মাহবুব হোসেন। রাষ্ট্রপক্ষে ছিলেন অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম। দুর্নীতি দমন কমিশনের পক্ষে ছিলেন খুরশীদ আলম খান।

বৃহস্পতিবার সকালে জামিন শুনানির শুরুতে খালেদা জিয়ার আইনজীবী জয়নুল আবেদীন বলেন, মেডিকেল রিপোর্টে খালেদা জিয়ার অ্যাডভান্স বায়োলজিক্যাল চিকিৎসার পক্ষে মত দিয়েছে মেডিকেল বোর্ড।

তিনি বলেন, খালেদা জিয়া নানা শারীরিক জটিলতায় ভুগছেন। তার ডায়াবেটিস, অ্যাজমা, উচ্চ রক্তচাপ, আর্থ্রাইটিসসহ নানা রোগ রয়েছে। বর্তমানে পঙ্গুত্বের দিকে যাচ্ছেন তিনি। মেডিকেল রিপোর্টেও বলা হয়নি তিনি ভালো আছেন। তিনি যে অসুস্থ তা বলা আছে।

জয়নুল আবেদীন আরও বলেন, খালেদা জিয়া ৭৫ বছরের নারী। এ আদালতে অনেককে অসুস্থতার যুক্তিতে জামিন দেওয়া হয়েছে। এমন তো নয় যে, খালেদা জিয়াকে জামিন দিলে তিনি পালিয়ে যাবেন।

জিয়া চ্যারিটেবল ট্রাস্ট দুর্নীতি মামলায় দেওয়া দণ্ডাদেশের রায়ের বিরুদ্ধে আপিল করে হাইকোর্টে জামিন চেয়ে বিফল হয়ে গত ১৪ নভেম্বর আপিল বিভাগে লিভ টু আপিল করেন খালেদা জিয়া।

ওই জামিন আবেদনের শুনানিতে গত ২৮ নভেম্বর আপিল বিভাগ খালেদা জিয়ার সর্বশেষ স্বাস্থ্যগত অবস্থা সম্পর্কে জানাতে মেডিকেল বোর্ড গঠন করে মেডিকেল রিপোর্ট ৫ ডিসেম্বরের মধ্যে দাখিল করতে নির্দেশ দিয়েছিলেন। সেদিন প্রতিবেদন জমা না পড়ায় শুনানি পিছিয়ে ১২ ডিসেম্বর তারিখ ধার্য করা হয়। সেই শুনানিতে খালেদা জিয়ার জামিন আবেদন খারিজ হলো বৃহস্পতিবার।

এ সম্পর্কিত আরও খবর