দৈনিক সংগ্রাম সম্পাদক ৩ দিনের রিমান্ডে

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 16:23:16

মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে সংবাদ প্রচার করায় ডিজিটাল নিরাপত্তা আইন ও রাষ্ট্রদ্রোহ মামলায় দৈনিক সংগ্রাম পত্রিকার সম্পাদক মো. আবুল আসাদকে তিন দিন রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদের অনুমতি দিয়েছেন আদালত।

পুলিশের আবেদনের পরিপ্রেক্ষিতে ঢাকার মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট মো. মামুনুর রশীদের আদালত শনিবার (১৪ ডিসেম্বর) এই আদেশ দেন।

এর আগে আসামি মো. আবুল আসাদকে আদালতে হাজির করে পাঁচ দিন রিমান্ডে নেওয়ার আবেদন করেন হাতিরঝিল থানার পুলিশ পরিদর্শক মোহাম্মদ গোলাম আজম। এ সময় তার জামিনের আবেদন করা হয়। শুনানি শেষে ম্যাজিস্ট্রেট জামিনের আবেদন নামঞ্জুর করে তার তিন দিনের রিমান্ড মঞ্জুর করেন।

রিমান্ড আবেদনে বলা হয়, ২০১৩ সালের ১২ ডিসেম্বর ১৯৭১ সালের বিতর্কিত ভূমিকা, পাকিস্তানি হানাদার বহিনীর দোসর, মানবতাবিরোধী অপরাধে দেশের সর্বোচ্চ আদালতে সাজাপ্রাপ্ত রাজাকার আব্দুল কাদের মোল্লার ফাঁসির রায় কার্যকর করা হয়। কিন্তু রাজাকার তথা মুক্তিযুদ্ধের বিপক্ষের শক্তির দোসররা এখনও দেশের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্র করে আসছে। তারই ধারাবাহিকতায় গত ১২ ডিসেম্বর আসামি মো. আবুল আসাদ দৈনিক সংগ্রাম পত্রিকার প্রথম পাতায় ৬,৭ ও ৮ নম্বর কলাম জুড়ে ‘শহীদ আব্দুল কাদের মোল্লার ৬ষ্ঠ শাহাদাৎ বার্ষিকী আজ’ শিরোনামে সংবাদ প্রচার করেন।

১২ ডিসেম্বর মানবতাবিরোধী অপরাধে মৃত্যুদণ্ড কার্যকর হওয়া কাদের মোল্লাকে ‘শহীদ ও তার ৬ষ্ঠ শাহাদাত বার্ষিকী’ উল্লেখ করে সংবাদ প্রচার দৈনিক সংগ্রাম

উক্ত সংবাদে কাদের মোল্লাকে মুক্তিযোদ্ধা আখ্যা দিয়ে লেখা হয়, ১৯৭১ সালে মুক্তিযোদ্ধা কমান্ডার জেসিও মফিজুর রহমানের ডাকে এলাকার বিশ্ববিদ্যালয় ও কলেজ পড়ুয়া ছাত্রদের সঙ্গে মুক্তিযুদ্ধের ট্রেনিংয়ে অংশগ্রহণ করেছিলেন আব্দুল কাদের মোল্লা।

আসামির এ ধরনের উস্কানিমূলক সংবাদ প্রচার দেশের স্বাধীনতা, সার্বভৌমত্ব ও সংবিধানকে অস্বীকার করে।

শুক্রবার (১৩ ডিসেম্বর) সন্ধ্যায় রাজধানীর মগবাজারের ‘দৈনিক সংগ্রাম’-এর অফিস থেকে তাকে আটক করে হাতিরঝিল থানা পুলিশ। রাতেই মুক্তিযোদ্ধা কমান্ডার মোহাম্মদ আফজাল বাদী হয়ে রাজধানীর হাতিরঝিল থানায় এই মামলাটি করেন।

এর আগে শুক্রবার বিকেলে যুদ্ধাপরাধী কাদের মোল্লাকে ‘শহীদ’ উল্লেখ করে প্রতিবেদন প্রকাশ করায় দৈনিক সংগ্রাম অফিসে ভাঙচুর চালায় মুক্তিযুদ্ধ মঞ্চ নামের একটি সংগঠন। এসময় তারা মেইন গেটে তালা ঝুলিয়ে দেয়। পরে পুলিশ তাকে জিজ্ঞাসাবাদের জন্য আটক করে।

আরও পড়ুন:  দৈনিক সংগ্রামের সম্পাদক ডিজিটাল নিরাপত্তা আইনে গ্রেফতার

 দৈনিক সংগ্রামের সম্পাদক আটক

 

এ সম্পর্কিত আরও খবর