ব্যারিস্টার সুমনকে ফেসবুক ব্যবহারে সতর্ক করলেন হাইকোর্ট

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-09-01 01:08:48

ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমনকে সতর্ক করেছেন হাইকোর্ট। তাকে সতর্ক করে বিচার বিভাগ ও আইনজীবীদের সুনাম ক্ষুণ্ন হয়, এমন বিষয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে পোস্ট দেওয়া থেকে বিরত থাকতে বলেছেন আদালত।

বুধবার (১৮ ডিসেম্বর) এক বিচারপতির ছেলের আইনজীবীর সনদের রিটের শুনানিতে বিচারপতি তারিক উল হাকিম ও বিচারপতি মো. ইকবাল কবিরের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ মৌখিকভাবে তাকে এ সতর্ক করেন।

রিটের শুনানিতে জ‌্যেষ্ঠ আইনজীবী ব্যারিস্টার এম আমীর উল ইসলাম বিভিন্ন অনলাইনে বিচারপতির ছেলের বিরুদ্ধে রিট নিয়ে প্রকাশিত প্রতিবেদন ও ফেসবুকে লাইভ দেওয়ার বিষয় আদালতের সামনে উপস্থাপন করেন।

এম আমীর উল ইসলাম বলেন, ব্যারিস্টার সুমন ফেসবুকে ক্যাম্পেইন করে সুপ্রিম কোর্ট ও আইনজীবীদের হেয় করছেন। একজন আইনজীবী অপর একজন আইনজীবীর বিরুদ্ধে এভাবে প্রচারণা চালাতে পারেন না।

তখন আদালত বলেন, ফেসবুকে এসব দেবেন কেন? এ পর্যায়ে আদালত বিচার বিভাগ ও আইনজীবীদের সুনাম ক্ষুণ্ন হয় এমন বিষয়ে ফেসবুকে পোস্ট দেয়া থেকে ব্যারিস্টার সুমনকে বিরত থাকার নির্দেশ দেন।

প্রসঙ্গত, পাস না করেও বিচারপতির ছেলে মোহাম্মদ জুম্মান সিদ্দিকীকে আইনজীবী ঘোষণার প্রজ্ঞাপনের বৈধতা চ্যালেঞ্জ করে আইনজীবী ব্যারিস্টার সৈয়দ সায়েদুল হক সুমন ও অ্যাডভোকেট ইশরাত হাসান গত ২১ নভেম্বর রিট করেন।

চারটি বেঞ্চ বিব্রতবোধ করার পর অবশেষে বুধবার বিচারপতির ছেলের আইনজীবী সনদের প্রজ্ঞাপনের কার্যকারিতা স্থগিত করেন হাইকোর্টের এ বেঞ্চ।

একইসঙ্গে কাউন্সিলের প্রকাশিত প্রজ্ঞাপন কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেন আদালত।

বাংলাদেশ বার কাউন্সিল পরীক্ষায় কয়েকবার অংশ নিয়েও কৃতকার্য হতে পারেননি হাইকোর্টের বিচারপতি আবু জাফর সিদ্দিকীর ছেলে মো. জুম্মান সিদ্দিকী। অথচ গত ১৯ সেপ্টেম্বর জুম্মান সিদ্দিকীকে সরাসরি হাইকোর্টের আইনজীবী হিসেবে অন্তর্ভুক্ত করে গত ৩১ অক্টোবর প্রজ্ঞাপন প্রকাশ করা হয়।

এ সম্পর্কিত আরও খবর