মাহমুদুল আমিন চৌধুরীর জানাজা সম্পন্ন, সিলেটে দাফন

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-28 01:40:33

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর জানাজা সম্পন্ন হয়েছে। সোমবার (২৩ ডিসেম্বর) সকাল সাড়ে ১০টায় সুপ্রিম কোর্ট গার্ডেনে তার জানাজা নামাজ অনুষ্ঠিত হয়।

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীকে সম্মান জানিয়ে আজ (সোমবার) সুপ্রিম কোর্টের উভয় বিভাগের বিচারকাজ বন্ধ থাকবে বলে প্রধান বিচারপতির পক্ষে দায়িত্বপ্রাপ্ত আপিল বিভাগের জ্যেষ্ঠ বিচারপতি মো. ইমান আলী ঘোষণা দেন।

জানাজায় আপিল ও হাইকোর্ট বিভাগের বিচারপতি, অ্যাটর্নি জেনারেল মাহবুবে আলম, সুপ্রিম কোর্ট আইনজীবী (বার) সমিতির সভাপতি এ এম আমিন উদ্দিন ও সম্পাদক মাহবুব উদ্দিন খোকন, বঙ্গবন্ধু আওয়ামী আইনজীবী পরিষদের আহ্বায়ক ও বাংলাদেশ বার কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইউসুফ হোসেন হুমায়ুন ও সদস্য সচিব ব্যারিস্টার শেখ ফজলে নূর তাপস এমপি, সুপ্রিম কোর্ট বারের সাবেক সভাপতি জয়নুল আবেদীনসহ বিপুল সংখ্যক আইনজীবী এবং সুপ্রিম কোর্টের কর্মকর্তা ও কর্মচারীরা জানাজায় অংশ নেন।

জানাজা শেষে তার মরদেহ সিলেটের উদ্দেশ্য নিয়ে যাওয়া হয়েছে।

সাবেক প্রধান বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরী রোববার (২২ ডিসেম্বর) সন্ধ্যা সাড়ে ৫টার দিকে রাজধানীর ধানমন্ডিস্থ নিজ বাসায় ইন্তেকাল করেন। মৃত্যুকালে তিনি দুই মেয়ে ও এক ছেলে রেখে গেছেন।

এরআগে সকালে ধানমন্ডির তাকওয়া মসজিদে বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। আজ বাদ এশা সিলেটের হযরত শাহজালাল (রঃ) মাজার সংলগ্ন কবরস্থানে তাকে দাফন করা হবে।

বিচারপতি মাহমুদুল আমিন চৌধুরীর সিলেট সরকারি পাইলট উচ্চ বিদ্যালয় হতে মেট্রিকুলেশন এবং এমসি কলেজ থেকে স্নাতক ডিগ্রি লাভ করেন। পরে ঢাকা সিটি ল’ কলেজ থেকে এলএলবি ডিগ্রি অর্জন করেন। ১৯৬৩ সালে আইনজীবী হিসেবে সিলেট জেলা বারে যোগ দেওয়া মাহমুদুল চৌধুরী ১৯৮৭ সালের জানুয়ারিতে হাইকোর্টের বিচারপতি নিযুক্ত হন। ১৯৯৯ সালে আপিল বিভাগের বিচারপতি নিয়োগের পর দেশের একাদশতম প্রধান বিচারপতি হন। ২০০২ সালের ১৮ জুন প্রধান বিচারপতি হিসেবে অবসর গ্রহণ করেন।

আরও পড়ুন: সাবেক প্রধান বিচারপতি আমীন চৌধুরী আর নেই

এ সম্পর্কিত আরও খবর