ক্যান্সার হাসপাতালে অনিয়ম: সাবেক পরিচালকের পেনশন স্থগিত

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-26 00:03:50

ক্যান্সার হাসপাতালের আইসিইউয়ের যন্ত্রপাতি সংক্রান্ত অনিয়ম তদন্তের নির্দেশ দিয়ে হাসপাতালের সাবেক পরিচালক ড. মোয়াররফ হোসেনের অবসরকালীন পেনশন সুবিধা স্থগিত রাখার নির্দেশ দিয়েছেন হাইকোর্ট।

এছাড়া অনিয়মের বিষয়টি তদন্ত করতে কমিটি গঠনেরও নির্দেশ দেওয়া হয়েছে। কমিটিকে ৩০ দিনের মধ্যে তদন্ত করে প্রতিবেদন দাখিল করতে বলা হয়েছে।

বৃহস্পতিবার (২ জানুয়ারি) বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্টের দ্বৈত বেঞ্চ স্ব-প্রণোদিত হয়ে এ আদেশ দেন। 

জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের নিবিড় পরিচর্যা কেন্দ্রের (আইসিইউ) জন্য কেনা অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর দীর্ঘ দিন ধরে ফেলে রাখার ঘটনায় এ আদেশ দিয়েছেন আদালত।

একইসঙ্গে এ ঘটনায় হাসপাতাল কর্তৃপক্ষের নিস্ক্রিয়তাকে কেন বেআইনি ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করা হয়েছে।

একটি ইংরেজি দৈনিকে ‘অবহেলায় পড়ে আছে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউটের অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটরি’ শিরোনামে প্রকাশিত প্রতিবেদন আদালতের নজরে আনা হলে এ আদেশ দেন হাইকোর্ট।

প্রতিবেদনটি নজরে আনেন আইনজীবী মনোজ কুমার ভৌমিক ও এম এমদাদুল হক।

প্রতিবেদনে বলা হয়, প্রায় ১২ বছর আগে জাতীয় ক্যান্সার গবেষণা ইনস্টিটিউট ও হাসপাতালের আইসিইউয়ের জন্য আটটি অত্যাধুনিক আর্টিফিশিয়াল রেসপিরেটরি ভেন্টিলেটর (এআরভি) মেশিন কেনা হয়েছিল। অতি প্রয়োজনীয় এ যন্ত্রগুলোর একেকটি ৭০ লাখ টাকায় কেনা হলেও আশ্চর্যজনকভাবে একবারের জন্যও সেগুলো ব্যবহার করা হয়নি। আইসিইউয়ের ভেতরে এক কোণায় অযত্নে ফেলে রাখা হয়েছে যন্ত্রগুলো। এখন হাসপাতালটির আইসিইউতে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের প্রয়োজনীয় কোনো ব্যবস্থা নেই।

এ সম্পর্কিত আরও খবর