ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনে আইনে গ্লোবাল ডিগ্রির সুযোগ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-29 00:29:44

বাংলাদেশে থেকেই আইন বিষয়ে বৈশ্বিক (গ্লোবাল) উচ্চতর ডিগ্রি অর্জনের সুযোগ করে দিচ্ছে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লন্ডন। সেখান থেকে যারা আইন বিষয়ে স্নাতক হচ্ছেন তাদের সঙ্গে অন্যান্য দেশের আইনে স্নাতকদের বৈশ্বিক যোগসূত্র তৈরি হচ্ছে।

শনিবার (৪ জানুয়ারি) সন্ধ্যায় রাজধানীর গুলশানের একটি হোটেলে এক আলোচনা সভা ও নৈশভোজ অনুষ্ঠানে এমন মন্তব্য করেন ইউনিভার্সিটি অব লন্ডনের আইন বিভাগের (সম্মান) ডিন সাইমন এসকি।

অনুষ্ঠানে অংশ নেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগের সাবেক বিচারপতি এএইচএম শামসুদ্দিন চৌধুরী মানিক, হাইকোর্ট বিভাগের বিচারপতি সৈয়দ মোহাম্মদ জিয়াউল করিম, বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী, বিচারপতি মো. রইস উদ্দিন, বিচারপতি নাঈমা হায়দার, বিচারপতি মোস্তফা জামান ইসলাম। এছাড়াও সুপ্রিম কোর্টের জ্যেষ্ঠ আইনজীবী ও অন্যান্য আইনজীবীরা উপস্থিত ছিলেন।

জমকালো এই অনুষ্ঠানের আয়োজন করে ইউনিভার্সিটি অব লন্ডনের বাংলাদেশস্থ রেজিস্টার্ড সেন্টার কেমব্রিজ বিজনেস অ্যান্ড ল' একাডেমি।

রাজধানীর ধানমন্ডিতে এ সেন্টারের ক্যাম্পাস অবস্থিত। শিক্ষা প্রতিষ্ঠানটির প্রিন্সিপাল হলেন ব্যারিস্টার মোহাম্মদ রিয়াজ উদ্দিন ও ভাইস প্রিন্সিপাল ব্যারিস্টার খান খালিদ আদনান। তারা দুইজনই সুপ্রিম কোর্টের আইনজীবী।

সাইমন এসকি বলেন, উচ্চ শিক্ষা দুটি ভাবে করা যায়। একটি গ্লোবাল এবং অন্যটি লোকাল (নিজ দেশ)। নিজের দেশে থেকেও গ্লোবাল ডিগ্রি অর্জন করা সম্ভব, তার পথ প্রদর্শক ইউনিভার্সিটি অব লন্ডন। ১৯৮৯ সাল থেকে বাংলাদেশের শিক্ষার্থীরা এ শিক্ষা প্রতিষ্ঠান থেকে আইন বিষয়ে উচ্চতর ডিগ্রি অর্জন নিচ্ছেন। বর্তমানে বাংলাদেশের যারা যুক্তরাজ্য থেকে বার অ্যাট ল' করেছেন তাদের ৮০ ভাগই ইউনিভার্সিটি অব লন্ডনের সাবেক শিক্ষার্থী। বাংলাদেশের হাইকোর্ট বিভাগের কয়েকজন বিচারপতিও এই ইউনিভার্সিটি থেকে স্নাতক শেষে বার অ্যাট ল' করেছেন।

তিনি বলেন, ইউনিভার্সিটি অব লন্ডনের অধীনে বাংলাদেশের কেমব্রিজ বিজনেস অ্যান্ড ল' একাডেমির সাফল্য উত্তোরত্তর বৃদ্ধি পাচ্ছে। এখান থেকে ব্রিটিশ ল' এর স্নাতক শ্রেণিতে উত্তীর্ণের হার ৭৫ ভাগেরও বেশি।

বাংলাদেশের শিক্ষার্থী খান খালিদ আদনানের সাফল্যের বিষয় উল্লেখ করে সাইমন এসকি বলেন, বাংলাদেশ থেকে তিনি (আদনান) প্রথম ফার্স্ট ক্লাস অর্জনের কৃতিত্ব দেখিয়েছিলেন। তার এই ফলাফল ছিল অসাধারণ।

এ সম্পর্কিত আরও খবর