এসকে সিনহাসহ ১১ জনের বিরুদ্ধে পেপার বিজ্ঞপ্তির নির্দেশ

, আইন-আদালত

স্পেশাল করেসপন্ডেন্ট, বার্তা২৪.কম, ঢাকা | 2023-08-27 18:03:08

ফারমার্স ব্যাংকের চার কোটি টাকা আত্মসাৎ ও মানি লন্ডারিং মামলায় সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা) ১১ জনের বিরুদ্ধে পেপার বিজ্ঞপ্তির নির্দেশ দিয়েছেন আদালত।

বুধবার (২২ জানুয়ারি) দুপুরে ঢাকার সিনিয়র স্পেশাল জজ কেএম ইমরুল কায়েস এ নির্দেশ দেন। এসময় আগামি ২০ ফেব্রুয়ারি পেপার বিজ্ঞপ্তি আদালতে দাখিলের দিন ধার্য করা হয়েছে।

মামলার আসামিরা হলেন, সাবেক প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহাসহ (এসকে সিনহা), ফারমার্স ব্যাংকের (বর্তমান পদ্মা ব্যাংক) সাবেক এমডি এ কে এম শামীম, সাবেক এসইভিপি গাজী সালাহউদ্দিন, ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট স্বপন কুমার রায়, ভাইস প্রেসিডেন্ট সাফিউদ্দিন আসকারী, ভাইস প্রেসিডেন্ট লুৎফুল হক, টাঙ্গাইলের বাসিন্দা মো. শাহজাহান, একই এলাকার বাসিন্দা নিরঞ্জন চন্দ্র সাহা, রনজিৎ চন্দ্র সাহা ও তার স্ত্রী সান্ত্রী।

মামলার আরেক আসামি দি ফারমার্স ব্যাংক লিমিটেডের উদ্যোক্তা পরিচালক ও অডিট কমিটির সাবেক চেয়ারম্যান মো. মাহবুবুল হক চিশতী (বাবুল চিশতী) বর্তমানে কারাগারে আটক আছেন।

তদন্ত চলাকালীন মারা যাওয়ায় সিনিয়র ভাইস প্রেসিডেন্ট জিয়াউদ্দিন আহমেদকে আসামির তালিকা থেকে বাদ দেওয়া হয়। অপর দিকে এজাহারে নাম না থাকলেও তদন্তে সংশ্লিষ্টতা পাওয়ায় বাবুর চিশতীকে আসামি করা হয়।

গত বছরের ১০ জুলাই দুদকের পরিচালক সৈয়দ ইকবাল হোসেন বাদী হয়ে এ মামলাটি দায়ের করেন।

এজাহারে উল্লেখ করা হয়, আসামিরা প্রতারণামূলকভাবে ফারমার্স ব্যাংকের গুলশান শাখা থেকে অস্বাভাবিক দ্রুততায় চার কোটি টাকার ভুয়া ঋণ তৈরি করে তা একই দিনে পে-অর্ডারের মাধ্যমে আসামি এসকে সিনহার ব্যক্তিগত হিসাবে স্থানান্তর করেন।

পরে এসকে সিনহা নগদ, চেক ও পে-অর্ডারের মাধ্যমে এ টাকা অন্য অ্যাকাউন্টে সরিয়ে নিয়ে আত্মসাৎ করেছেন, যা দুর্নীতি প্রতিরোধ আইন ও মানিলন্ডারিং প্রতিরোধ আইন অনুযায়ী শাস্তিযোগ্য অপরাধ।

এ সম্পর্কিত আরও খবর