প্রিয়জনের সঙ্গে মনোমালিন্য? মীমাংসার প্রথম পদক্ষেপ নিন আপনিই

, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-08-28 05:52:48

যেকোন সম্পর্কেই চড়াই-উতরাই থাকে। হোক তা প্রেমের বা বন্ধুত্বের। শুধু ভালোবাসলেই একটি সুস্থ, সুন্দর সম্পর্ক গড়ে উঠবে -এমনটি নয়। বরং ভালোবাসার সাথে সাথে পারস্পরিক বোঝাপড়া, ত্যাগ স্বীকার ও মানিয়ে চলার ব্যাপারগুলো জড়িত। সময়ের সঙ্গে সঙ্গে যদি পরস্পরের প্রতি যত্ন, কথাবার্তা ও যোগাযোগে গাঢ়ত্ব কমে যায়, তবে সেটা অবশ্যই মনোমালিন্যর অন্যতম লক্ষণ।

পরিবার, বন্ধু বা প্রিয়জনের সঙ্গে ঝগড়া বা মনোমালিন্য হলে মন ভাল থাকে না। শুধুমাত্র ঝগড়ার সময়ই নয় বরং ঝগড়া হলে তা না মেটা পর্যন্ত সবসময় মন খারাপ থাকে। যার প্রভাব পড়ে অন্যান্য কাজেও। সর্বোপরি- ঝগড়া ঠিক সময়ে মিটিয়ে না নিলে আমাদের খুব কাছের মানুষের সঙ্গেও সম্পর্কের বিচ্ছেদ ঘটে যায়। তবে মনোমালিন্য মিটিয়ে ফেলতে আপনিই নিতে পারেন প্রথম পদক্ষেপ।

অভিমান মুছে ফেলুন:

ঠিক বা ভুল যেই হোক; যেকোন একজনকে আগে এগিয়ে আসতে হয়। যদি বিপরীতের মানুষটা জেদী বা একরোখা হয়, তবে আপনি নিজেই উদ্যোগটা নিন। কথা বলে সমস্যার সমাধান করে নেওয়াই শ্রেয়।

যোগোযোগ রক্ষা করুন:

একটি সফল সম্পর্কের ক্ষেত্রে যোগাযোগ খুব গুরুত্বপূর্ণ। যদি আপনি ও আপনার পার্টনারের মধ্যে অর্থবহ যোগাযোগ না থাকে, তাহলে নিয়মিত যোগাযোগ করুন।

সরাসরি কথা বলুন:

সমস্যা যাই হোক না কেন, সরাসরি স্পষ্ট করে কথা বলুন। কখনই ভাববেন না আপনার বিপরীতের মানুষটা না বলাতেই সব বুঝে নেবে। আলোচনা অনেক সময় ভীষণ অস্বস্তিকর হয়। তবে সমস্যার সমাধান করার জন্য আলোচনা খুবই গুরুত্বপূর্ণ।

ভালোবাসা প্রকাশ করুন
ভালোবাসা প্রকাশ করুন

 কারণ শুধুমাত্র আলোচনার মাধ্যমেই সমস্যার মূল কারণ জানা যায়। সমস্যার মূল যতই গভীর হোক না কেন তা সমাধান করা সম্ভব। কেননা, কোনো সমস্যায় সমাধানের উর্দ্ধে নয়।

বিশ্বাস করতে শিখুন:

যেকোনও সম্পর্কের ক্ষেত্রেই বিশ্বাস হলো প্রাণশক্তি, এটি ছাড়া কোনও সম্পর্কই এগুতে পারে না। সম্পর্কের প্রতি বিশ্বাস শুধু সম্পর্কই নয় বরং ব্যাক্তির চিন্তা ভাবনারও নিদর্শন।

পরিস্থিতি একা মোকাবিলা করুন:

ঝগড়া হলেই আপনি হয়তো মনে করেন কেউ যদি আপনার পাশে থাকতো! কিন্তু না সেটা কখনই করবেন না। পরিস্থিতিটা একা মোকাবিলা করতে শিখুন। আপনি বিশ্বস্ত বন্ধু বা পরিবারের সদস্যদের থেকে পরামর্শ নিতে পারেন। কিন্তু তাঁদের এরমধ্যে টেনে আনবেন না।

এ সম্পর্কিত আরও খবর