হোটেল ও রেস্তোরাঁয় করোনা সংক্রমণের শঙ্কা বেশি!

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-08-12 08:42:21

হোটেল ও রেস্তোরাঁ ফের চালু হওয়ার ফলেই করোনা সংক্রমণ আরও বেড়েছে। এমন তথ্যই দিয়েছেন আমেরিকার একদল গবেষক। গত মার্চ থেকে মে মাস পর্যন্ত আমেরিকার বিভিন্ন শহরে গবেষণা চালিয়ে এই উদ্বেগজনক তথ্য পেয়েছেন স্ট্যানফোর্ড ও নর্থওয়েস্টার্ন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা। তাঁদের গবেষণাপত্রটি প্রকাশিত হয়েছে আন্তর্জাতিক বিজ্ঞান-জার্নাল ‘নেচার’-এর সাম্প্রতিক সংখ্যায়।

গবেষকরা ওই তিন মাসে আমেরিকার বিভিন্ন শহরের ৯ কোটি ৮০ লক্ষ মানুষের মোবাইল ফোনে তাদের গতিবিধি সংক্রান্ত ডেটা সংগ্রহ করেছিলেন। সেই সব তথ্যের ভিত্তিতে গবেষকরা একটা পূর্বাভাস দিয়েছিলেন। পরে দেখা গিয়েছে সেই পূর্বাভাস ৮৫ শতাংশ সঠিক প্রমাণিত হয়েছে।

গবেষকরা দেখেছেন অতিমহামারীতে সব বন্ধ হয়ে যাওয়ার পরও আমেরিকার যে শহরগুলোতে বেশি সংখ্যায় হোটেল ও রেস্তোরাঁ ফের চালু হয়েছে সেই সব এলাকাতেই করোনা আক্রান্তের সংখ্যা বেশি বেড়েছে। গবেষণাটি পর্যাপ্ত তথ্যনির্ভর বলেই সেটি ‘নেচার’-এর মতো বিজ্ঞান-জার্নালে প্রকাশিত হয়েছে বলে জানাচ্ছেন বিশেষজ্ঞদের একাংশ।

হোটেল ও রেস্তোরাঁগুলোকে একেবারে বন্ধ রাখার প্রয়োজন নেই.png
হোটেল ও রেস্তোরাঁগুলোকে একেবারে বন্ধ রাখার প্রয়োজন নেই। ছবি: সংগৃহীত

গবেষণাপত্র জানাচ্ছে, শিকাগো শহরের ১০ শতাংশ জায়গায় সেই পূর্বাভাস ৮৫ শতাংশ সঠিক বলে প্রমাণিত হয়েছে। ফলে বিশেষজ্ঞদের একাংশ বলেছেন, এই গবেষণা আগামী দিনে কোন কোন এলাকায় কী ভাবে কত সংখ্যায় ধাপে ধাপে হোটেল ও রেস্তোরাঁ ফের খোলা যেতে পারে তার রূপরেখা তৈরি করতে সহায়ক হয়ে উঠবে।

গবেষণাপত্রটি আরও জানিয়েছে, করোনা সংক্রমণকে পুরোপরি নিয়ন্ত্রণে রাখতে লকডাউন পর্বের মতো হোটেল ও রেস্তোরাঁগুলোকে একেবারে বন্ধ রাখার প্রয়োজন নেই। বাধ্যতামূলক ভাবে মাস্ক পরা, কম জমায়েত ও সামাজিক দূরত্ববিধি মেনে চললেই ওই সংখ্যা কমানো সম্ভব।

এ সম্পর্কিত আরও খবর