খালি পেটে গ্রিন টি পান করা কতটা ক্ষতিকর?

খাদ্য, লাইফস্টাইল

নাছরিন আক্তার উর্মি, বার্তা২৪.কম | 2023-09-01 18:02:57

গ্রিন টি পানের স্বাস্থ্য সুবিধার তালিকা দীর্ঘস্থায়ী। ওজন হ্রাস থেকে শুরু করে রক্তে শর্করার মাত্রা স্থিতিশীল করায় গ্রিন টি অতুলনীয়। অনেকেই গ্রিন টি দিয়ে তাদের দিন শুরু করতে পছন্দ করেন। যদিও চায়ের উপকারিতা নিয়ে সন্দেহ নেই। তবে খালি পেটে গ্রিন টি পান করা শরীরে কতটা নেতিবাচক প্রভাব ফেলতে পারে তা আগে জেনে নিন।

পেটে ব্যথা, কোষ্ঠকাঠিন্য এবং বমিভাব:

গ্রিন টিতে ট্যানিন রয়েছে যা পাকস্থলীতে অ্যাসিড তৈরি করে। ফলে পেট ব্যাথা, বমি বমি ভাব, এবং কোষ্ঠকাঠিন্যের মতো সমস্যা হতে পারে। পেপটিক আলসার ও অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীদের সকালে গ্রিন টি পান না করার পরামর্শ দেওয়া হয়। বিশেষজ্ঞেদের মতে,পেপটিক আলসার ও অ্যাসিড রিফ্লাক্সে আক্রান্ত রোগীরা সকালে গ্রিন টি পান করলে তাদের অবস্থা আরও খারাপ হতে পারে।

রক্তক্ষরণ ব্যাধি:

খালি পেটে গ্রিন টি পান করলে তা দ্রুত শরীর এবং রক্তকে প্রভাবিত করে। যার অন্যতম ক্ষতিকর প্রভাব হলো রক্ত জমাট বাঁধার প্রোটিন হ্রাস করে। সুতরাং, রক্ত জমাট বাঁধার সমস্যা থেকে মুক্তি পেতে সকালে খালি পেটে গ্রিন টি পানের অভ্যাস ত্যাগ করুন।

গ্রিন টিতে ট্যানিন রয়েছে যা পাকস্থলীতে অ্যাসিড তৈরি করে।
গ্রিন টিতে ট্যানিন রয়েছে যা পাকস্থলীতে অ্যাসিড তৈরি করে। ছবি: সংগৃহীত

রক্তাল্পতায় আক্রান্ত ব্যক্তিদের আয়রনের ঘাটতি তৈরি করে:

খালি পেটে গ্রিন টি পান শরীরের আয়রন শোষন ক্ষমতা কমিয়ে দেয়। বিশেষজ্ঞদের মতে রক্তস্বল্পতায় আক্রান্ত ব্যাক্তিদের গ্রিন টি খাওয়া উচিত নয়। তবে কেউ যদি গ্রিন টি না ছাড়তে চায় তাদের অবশ্যই খালি পেটে পান করার অভ্যাস ত্যাগ করা উচিত।

হার্ট রেট এবং রক্তচাপ বাড়িয়ে তুলতে পারে:

গ্রিন টিতে থাকা ক্যাফিন অ্যাড্রিনাল গ্রন্থিগুলোকে জাগ্রত করে। যা কর্টিসল এবং অ্যাড্রেনালিনের মতো স্ট্রেস হরমোন তৈরি করে। ফলে রক্তচাপ এবং হার্ট রেট বেড়ে যায় যা হার্টের রোগীদের পক্ষে ভাল নয়।

গ্রিন টিতে থাকা ক্যাফিন অ্যাড্রিনাল গ্রন্থিগুলোকে জাগ্রত করে।
গ্রিন টিতে থাকা ক্যাফিন অ্যাড্রিনাল গ্রন্থিগুলোকে জাগ্রত করে। ছবি: সংগৃহীত

গ্রিন টি পানের সবচেয়ে সেরা সময়:

সকালে কিছু স্ন্যাক্স খেয়ে গ্রিন টি পান করা ভালো। দুটি বিস্কুট বা আপনার পছন্দসই একটি ফল খেয়ে গ্রিন টি পান করতে পারেন। ওয়ার্কআউটের আগে গ্রিন টি পান করা ভালো। তবে খালি পেটে না পান করে দিনের অন্যান সময়ে গ্রিন টি পানের রুটিন তৈরি করতে পারেন।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া

এ সম্পর্কিত আরও খবর