আজ বিশ্ব পিৎজা দিবস

খাদ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-30 02:58:37

আজ বিশ্ব পিৎজা দিবস! সমস্ত খাদ্যরসিককে বিশ্ব পিৎজা দিবসের শুভেচ্ছা। ইটালিয়ান খাবারগুলোর মধ্যে পিৎজা অন্যতম খাবার। হাউস পার্টি থেকে রেস্তোঁরায় খাওয়া পর্যন্ত এটি সর্বত্র খুঁজে পাবেন। আজ বিশ্ব পিৎজা দিবস উপলক্ষে আপনাদের পিৎজা সম্পর্কে কিছু আকর্ষণীয় তথ্য জানাব। যা আপনারা আজ অবধি জানেন না!

প্রথম পিৎজা আবিষ্কার:

প্রথম পিৎজা খ্রীষ্টপূর্ব ১৫০০ এর দশকের গোড়ার দিকে নেপলসে আবিষ্কার হয়েছিল। উইলিয়াম ই ম্যাকোলে আবিষ্কার করেছেন যে নেপলসের নিম্ন-আয়ের লোকেরা রুটির ডো তে টমেটো ও চিজ মিশিয়ে দিয়ে খেত।

পিৎজা শব্দের আবিষ্কার:

পিৎজা শব্দটি প্রথম দশম শতাব্দীর লাতিন পুঁথিতে দক্ষিণ ইতালির লাজিওয়ের গায়েতা শহর থেকে পাওয়া যায়।

ছবি সংগৃহীত
ছবি: সংগৃহীত

পিৎজা এবং আমেরিকা:

দ্বিতীয় বিশ্বযুদ্ধের আগ পর্যন্ত আমেরিকাতে পিৎজা জনপ্রিয় ছিল না। দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় ইতালিতে অবস্থানরত সৈন্যরা পিৎজা খেয়ে পছন্দ করেছিলো। পরবর্তীতে তারা এই ধারণাটি মার্কিন যুক্তরাষ্ট্রে ফিরিয়ে এনেছিল ফলে আমেরিকাতে পিৎজা বিখ্যাত হয়েছিল।

পিৎজা শব্দটি প্রথম দশম শতাব্দীর লাতিন পুঁথিতে শহর থেকে পাওয়া যায়।
পিৎজা শব্দটি প্রথম দশম শতাব্দীর লাতিন পুঁথিতে শহর থেকে পাওয়া যায়। ছবি: সংগৃহীত

পুরুষ এবং পিৎজা:

ইউএসডিএর দ্বারা পরিচালিত একটি সমীক্ষা অনুসারে, পুরুষরা পিৎজা পছন্দ করেন এবং ২ থেকে ৩৯ বছর বয়সী ছয়জন পুরুষের মধ্যে একজন নাস্তা, মধ্যাহ্নভোজ বা রাতের খাবারের জন্য পিৎজা খান।

পুরুষরা পিজ্জা পছন্দ করেন
পুরুষরা পিজ্জা পছন্দ করেন। ছবি: সংগৃহীত

স্কটল্যান্ডের ডিপ ফ্রাইড পিৎজা:

আমরা সকলেই বেকড পিৎজা খাই, স্কটল্যান্ডের লোকেরা 'ডিপ ফ্রাইড পিৎজা' বেশি পছন্দ করেন। তারা কেবল বেস এবং টপিংগুলোকে গভীরভাবে ভেজে খেতে পছন্দ করেন।

নাসা এবং পিৎজা:

২০১৩ সালে নাসা একটি প্রোটোটাইপ থ্রিডি প্রিন্টারের অর্থায়ন করেছিল যা নভোচারীদের জন্য খাদ্য তৈরি করতে পারে। সেই ডিভাইসের মাধ্যমে তৈরি খাবারগুলোর মধ্যে পিৎজা ছিল অন্যতম।

এ সম্পর্কিত আরও খবর