প্রেমের রঙে বসন্ত

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-09-01 09:19:00

বসন্ত মানেই নতুন সাজে প্রকৃতির মুখরিত হওয়ার দিন, ফুল ফোটার দিন। শীতের বিবর্ণতা কাটিয়ে নতুন পাতায় ঋদ্ধ হয়ে উঠবে রুক্ষ প্রকৃতি। ফাগুনের ঝিরঝিরে বাতাস আর কোকিলের মিষ্টি কুহুতানে মাতাল হবে ধরণি। যৌবনে আসবে উদ্দামতা। আনন্দ আর উচ্ছ্বাসমুখরতায় ভরে উঠবে মন-প্রাণ।

‘আকাশে বহিছে প্রেম, নয়নে লাগিল নেশা/কারা যে ডাকিল পিছে! বসন্ত এসে গেছে’। নেশা-জাগানিয়া এই সময়ে এসেছে ভালোবাসা দিবসও। আজ ১৪ ফেব্রুয়ারি বিশ্ব ভালোবাসা দিবস।

বাংলা বর্ষপঞ্জি সংশোধনের কারণে গত বছর থেকে একই দিনে পালিত হচ্ছে পহেলা ফাল্গুন ও বিশ্ব ভালোবাসা দিবস। একই দিনে ভালোবাসা দিবস হওয়ার কারনে পোশাক, খাওয়া-দাওয়া এবং উৎসব আয়োজনে চোখে পড়ছে ভিন্নতা।

বসন্তে সবাই কম-বেশি হলুদ, হলদেটে, বাসন্তী বা গেরুয়া পোশাক পরে। তবে এবারের পোশাকে ভালোবাসার রঙ লালের প্রাধান্য বেশি।

গত বছর থেকে সাজের ধারায় পরিবর্তন দেখা যাচ্ছে। চোখের মেপআপ জাঁকজমকপূর্ণ হলেও লিপস্টিকের রঙে রাখা হচ্ছে প্রাকৃতিক ছোঁয়া। কন্টিউর বেইজ মেকআপ ও হাইলাইট মেকআপ ভালোবাসা দিবসের সাজ। এ ধরনের মেকআপে বেইজ ভারী হলেও রং খুব গাঢ় নয়। তবে ফাল্গুনে কন্টিউর বা হাইলাইট মেকআপ না করে একেবারেই প্রাকৃতিক মেকআপ ও ফুলের সাজ বসন্তের।

এ ছাড়া বাঙালি সাজের কিছু চিরচেনা বৈশিষ্ট্য বসন্তের অন্যতম অংশ। এসব বৈশিষ্ট্যের মধ্যে রয়েছে চোখে কাজল, হাতে রেশমি চুড়ি, কপালে টিপ আর খোঁপায় গোঁজা রঙিন ফুলের মালা।

বসন্ত বরণ, প্রেম নিবেদন কিংবা প্রেম উদ্‌যাপন—এমন দৃশ্যই চোখে পরবে আজ। এই সময়ে অনেকেই টক-ঝাল-মিষ্টি সম্পর্কটার তিতকুটে ভাবটুকু মিটিয়ে নেন। একই রঙের পোশাক পরা, পছন্দের খাবার খাওয়া, একান্তে কিছুটা সময় কাটানো বা বেড়াতে যাওয়া। এই করেই বসন্ত আর ভালোবাসা দিবসের বেলা বয়ে যাবে যুগলদের।

এ সম্পর্কিত আরও খবর