শরীরের সুস্থতায় ভরসা রাখুন আয়ুর্বেদে

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম | 2023-09-01 00:50:11

সুমেরীয়রা সর্বপ্রথম ভেষজ উদ্ভিদ ব্যবহার শুরু করেছিলেন। এর পর প্রাচীন গ্রীসে গালেন নামের একজন চিকিৎসক প্রথম ভেষজ উদ্ভিদ ব্যবহার করে ভেষজ ঔষধ বানাতে সক্ষম হয়েছিলেন। সে সব বহুযুগ আগের কথা। বর্তমানে আমরাও অনেকে এই ধরণের কিছু ভেষজ উদ্ভিদ ব্যবহার করে থাকি। আয়ুর্বেদ চিকিৎসায় মূলত এ সব উদ্ভিদ ব্যবহার করা হয়। ঘর সাজাতে বাহারি গাছের পাশাপাশি এই গাছগুলোকে বারান্দায় টবে সাজিয়ে রাখা যেতেই পারে।

জেনে নিন ভেষজগুণ সম্পন্ন সে গাছ কোনগুলো-

তুলসী

সারা বছরই সর্দি-কাশি-জ্বর লেগে থাকে। এর থেকে উপশম পেতে মধু আর তুলসী ম্যাজিকের মত কাজ করে। এ ছাড়াও মুখের রুচি ফেরাতে, গায়ে-হাতের ব্যথা থেকে মুক্তি পেতে তুলসী দারুন কার্যকর।

barta24

চিরতা

অনেকে চিরতাকে কালমেঘ নামেও চেনেন। যারা দীর্ঘ দিন ধরে ডায়াবেটিসে ভুগছেন, তারা রোজ খালি পেটে চিরতার পাতা গুড়া করে পানিতে মিশিয়ে খেতে পারেন। উপকার পাবেন।

barta24

বাসক

অতিরিক্ত ঠান্ডা লাগলে বা ফুসফুস সংক্রান্ত বিভিন্ন সমস্যায় বাসক পাতার রস ফুটিয়ে খেলে উপশম দেয়।

barta24

জবা

জন্ডিস হলে জবা পাতার রস খুব কাজ দেয়।

barta24

থানকুনি

হজমশক্তি বৃদ্ধিতে, চুল ঝরা রোধে, ক্ষতস্থান দ্রুত নিরাময় করতে থানকুনি পাতা খুবই উপকারী। এ ছাড়া পেট খারাপ হলে গরম ভাতে থানকুনি পাতা বেঁটে খেলে নিমেষে সুস্থ হওয়া যায়।

নিম

নিম বহুবিধ গুনাগুণ সমৃদ্ধ একটি গাছ। গাছের পাতা, ডাল কোনোটাই ফেলে দেওয়ার মত নয়। প্রাচীনকালে তো নিমের পাঁচন খেয়েই অর্ধেক রোগ সেরে যেত। ত্বক সংক্রান্ত কোনও সমস্যা বা কোনও ক্ষতে নিম হলুদের প্রলেপ লাগালে দ্রুত উপশম পাওয়া যায়। এছাড়াও নিমের ডাল দিয়ে দাঁত মাজলেও দাঁত গোড়া শক্ত ও মজবুত হয়।

এ সম্পর্কিত আরও খবর