ব্রণ ও কাশির সমস্যা দূর করে শিউলি ফুল

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 13:22:45

শিউলি ফুল অনেকের কাছে খুব প্রিয়। ছোটো আকারের কমলা সাদার মিশ্রণে এই ফুলের মিষ্টি গন্ধে চারিদিক ম ম করে ওঠে। কেবল মিষ্টি গন্ধ আর মন ভালো করে দেওয়া রঙের জন্যই শিউলি সবার প্রিয়; তা কিন্তু নয়। এর পেছনে আরও কারণ আছে। কারণ বহু ঔষধি গুণে ভরপুর শিউলি ফুল।

চলুন জেনে নেই শিউলি ফুলের উপকারিতা—

১. খালি পেটে শিউলি গাছের পাতার রস খেলে কফের সমস্যা দূর হবে। যদিও এর রস অত্যন্ত তেতো কিন্তু এটি নিয়মিত খেলে কাশি ও কফ দুটোই দূর হবে।

২. সাইটিকার ব্যথা কমাতে শিউলির পাতা কার্যকর। কয়েকটি শিউলি পাতা ও কয়েকটি তুলসী পাতা একসাথে পানিতে ফুটিয়ে নিন। এরপর তা ছেঁকে প্রতিদিন ১ চামচ করে সকাল ও সন্ধ্যায় নিয়মিত খান। আপনার সায়াটিকা ব্যথা থাকলে তা কমতে শুরু করবে। নিয়মিত কয়েক সপ্তাহ খেলে এই ব্যথা দূর হবে।

৩. প্রতিদিন সকালে চা এর মতো এক কাপ পানিতে দুইটি শিউলি পাতা ও দুইটি তুলসী পাতা ফুটিয়ে ও ছেঁকে খেতে হবে। এটি এক ধরনের হার্বাল টি। এর ফলে আর্থারাইটিসের ব্যথা কমবে।

৪. জ্বর কমাতে সাহায্য করে শিউলি। দীর্ঘস্থায়ী জ্বর কমাতে শিউলির চা পান করার পরামর্শ দেন চিকিৎসকরা।

barta24

৫. ম্যালেরিয়ার সময় শিউলি পাতার বাটা খেলে এই রোগের উপসর্গগুলো কমতে শুরু করে। ম্যালেরিয়ার প্যারাসাইটগুলো নষ্ট হয়, রক্তে প্লেটলেটের সংখ্যা বাড়ে।

৬. আমাদের ত্বকের ক্ষেত্রেও শিউলির উপকারিতা অনেক। এতে আছে অ্যাণ্টি-অক্সিডেণ্ট ও অ্যাণ্টি-ইনফ্ল্যামেটারি গুণ। এটি মুখের ব্রণ প্রতিরোধ করতে সহায়তা করে। এছাড়াও শিউলির তেলের ব্যবহার মাথার চুল বাড়ায়।

৭. গলার আওয়াজ বসে যায় মাঝে মাঝে। এক্ষেত্রে, ২ চামচ শিউলি পাতার রস গরম করে দিনে দুইবার কয়েকদিন খেলে উপকার হবে।

এ সম্পর্কিত আরও খবর