উলের পোশাকে এলার্জি? মানতে হবে যেসব নিয়ম

অনুষঙ্গ, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 22:06:27

বাতাসে ঠাণ্ডা ঠাণ্ডা ভাব জানান দিচ্ছে শীত এসে গেছে। এবার গুছিয়ে রাখা শীতকালীন জামা-কাপড় আলমারি থেকে বের করার পালা। আর তার সঙ্গে রয়েছে অ্যালার্জির ভয়। কারণ হাড় কাঁপানো ঠান্ডায় শরীর গরম রাখতে উলের পোশাক না পড়লেই নয়। কিন্তু এই উলেই রয়েছে অনেকের অ্যালার্জি। যার জেরে গায়ে চুলকানি, জ্বালা ভাব, চোখ লাল হওয়া, সর্দি কাশির সমস্যা লেগেই থাকে।

উল থেকে অ্যালার্জি হওয়ার কারণ?

বিশেষজ্ঞদের মতে উল থেকে অ্যালার্জি হওয়ার বহু কারণ রয়েছে। উল একটি প্রাকৃতিক তন্তু। যা ভেড়া এবং ছাগলের লোম দিয়ে তৈরি করা হয় এবং এগুলো পরিষ্কার ও বিভিন্ন রঙের উল তৈরির জন্য রাসায়নিক কেমিক্যাল দিয়ে ডাই করা হয়। আর এই রাসায়নিক ও ডাইয়ের মিশ্রণ ত্বকের সংস্পর্শে এসে অস্বস্তি তৈরি করে।

উল থেকে অ্যালার্জির উপসর্গ ও লক্ষণ

১. চুলকানি, ফুলে যাওয়া এবং চোখ লাল হয়ে যাওয়া।

২. ফুসকুড়ি এবং আমবাত।

৩. নিঃশ্বাসের সমস্যা, যেমন নাক বন্ধ হয়ে যাওয়া, নাক চুলকানো এবং অস্বস্তি,শ্বাসের সমস্যা, হাঁচি এবং নাক দিয়ে পানি পড়া।

কী করে রেহাই পাবেন?

১. এমন পোশাক পড়ুন যা উলকে ত্বকে লাগতে দেবে না।

২. উলের কাপড়ের তলায় কাপড় পড়া সত্ত্বেও আপনার যদি অ্যালার্জি হয়, তাহলে প্যাচ টেস্ট করার জন্য ডাক্তারের কাছে যান।

৩. কটন বা সুতির আবরণ দেওয়া মোটা জামা পড়ুন। আপনার সব শীতবস্ত্র যাতে সুতির আবরণ দেওয়া থাকে সেটা সুনিশ্চিত করুন, ফলে উপাদানের সঙ্গে ত্বকের সরাসরি সংস্পর্শ এড়ানো সম্ভব।

৪.কর্ডের পোশাক পড়ুন। কর্ড শীতকালের জন্য দারুণ ফেব্রিক। কর্ডের জ্যাকেট, ট্রাউজার এমনকি শার্টও ব্যবহার করতে পারেন। এটা আপনাকে গরম রাখতে সাহায্য করবে।

এ সম্পর্কিত আরও খবর