কোষ্ঠকাঠিন্য থেকে মুক্তি পেতে যা করবেন

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা ২৪.কম, ঢাকা | 2023-09-01 17:29:06

কোষ্ঠকাঠিন্য অতন্ত্য অস্বস্তিকর এবং যন্ত্রণাদায়ক সমস্যা। বিভিন্ন বয়সের মানুষের এই সমস্যা দেখা দিতে পারে। তবে এ রোগে ভুক্তভোগী বেশীরভাগই বয়স্ক মানুষ ও গর্ভবতী মহিলা। একদিনে বা হঠাৎ করে কোষ্ঠ-কাঠিন্য হয় না। অস্বাস্থ্যকর খাদ্যাভ্যাস এবং জীবনযাত্রার কারণে কোষ্ঠকাঠিন্যর মতো অস্বস্তিকর সমস্যায় পড়ে থাকেন অনেকেই। তবে জীবনধারার বেশ কিছু পরিবর্তন ঘটালে মুক্তি পাওয়া যাবে কোষ্ঠকাঠিন্যের সমস্যা থেকে।

কায়িক পরিশ্রম করুন

এক জায়গায় বসে থেকে কাজ করলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা বাড়ে। তাই চলাফেরা করা বা কায়িক পরিশ্রম করা জরুরি। খাবার খাওয়ার পর রোজ নিয়ম করে ৩০ মিনিট হাঁটুন। লিফ্টে বেশি না চড়ে চেষ্টা করুন সিঁড়ি দিয়ে ওঠানামা করতে। সপ্তাহের শেষে ছোটখাটো খেলাধুলো করতে পারেন। মূল ব্যাপারটা হচ্ছে শরীরের গতিবিধি বাড়ান বা কায়িক পরিশ্রম করুন।

ফাইবারযুক্ত খাবার খান

নিয়মিত মাছ-মাংস খাওয়া পরিহার করুন। রোজ নিয়ম করে ফাইবারযুক্ত খাবার খান। পাতে অন্তত ২০ থেকে ৩০ গ্রাম ফাইবার যেন পড়ে। শাকসব্জি, রুটি, ফল এগুলো খেলে কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমবে।

পানি খান

পানি কম খান যারা তাদের কোষ্ঠকাঠিন্যের সমস্যা সবচেয়ে বেশি। তাই বেশি করে পানি খান। ডিইাইড্রেশনের সমস্যা থাকলে কোষ্ঠকাঠিন্য আরও বাড়বে। পানি খেলে অনেকটা নিষ্কৃতি মিলবে এই সমস্যা থেকে।

যোগাসন করুন

যোগাসন শরীরের পেশিকে প্রসারিত করে। তাই প্রতিদিন সকালে যদি বেশ কিছু যোগাসন করেন উপকার পাবেন। কোষ্ঠকাঠিন্যের সমস্যা কমাতে বজ্রাসন, ভুজঙ্গাসন, হলাসন, পবনমুক্তাসন, পশ্চিমোত্তানাসন করতে পারেন।

এ সম্পর্কিত আরও খবর