ত্বক ঝুলে পড়া থেকে বাঁচতে বদলাতে হবে কিছু অভ্যাস

স্বাস্থ্য, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-08-31 21:40:46

মুখের চামড়া টানটান রাখতে যত্নের ত্রুটি রাখেন না অনেকেই। মুখে যাতে বয়সের ছাপ এড়ানো যায়, তার জন্য রূপচর্চা, নাইট ক্রিম, ডে ক্রিম, ফেশিয়াল— এ সব করেন অনেকে। কিন্তু বয়সের ছাপ কি কেবলই মুখে পড়ে! মুখের দিকে নজর দিতে গিয়ে বাদ পড়ে যায় শরীরের আর পাঁচটি অঙ্গ।

মুখের মতো হাতেও সহজে বয়সের ছাপ পড়ে। কারণ, সবচেয়ে সক্রিয় অঙ্গ এটি। হাতের ত্বক কুঁচকে থাকা, শিরা উঁচু হয়ে যাওয়া, হাতের চামড়া খসখসে ও রুক্ষ হয়ে যাওয়া বা ত্বক তার টানটান ভাব হারিয়ে ঝুলে যাওয়ার মধ্যেই বয়সের অঙ্ক লেখা থাকে।

কিছু নিয়ম মানলেই হাতের ত্বক নিটোল রাখার ও টানটান রাখা সম্ভব।

>> ত্বকের আর্দ্রতা বজায় রাখা খুবই প্রয়োজন। ত্বকে রুক্ষতা চলে এলে তাতে সহজেই বয়সের ছাপ পড়ে। তাই অবশ্যই প্রতিদিন গোসলের পরে হাতে ভাল করে ময়েশ্চারাইজার মাখুন। যত বারই হাত ধোবেন সাবান দিয়ে, তত বার ময়েশ্চারাইজার ব্যবহার করতে পারলে খুব ভাল হয়। ‌

>> রোদে বেরোনোর আগে শুধু মুখে সানস্ক্রিন লাগাবেন না। সূর্যের অতিবেগুনি রশ্মি লাগলে মুখের থেকেও হাতে সহজেই টান পড়ে যায়। ত্বককে দুর্বল করে দেয়। তাই বেরোনোর আগে হাতে সানস্ক্রিন মাখুন অবশ্যই।

>> রাতে ঘুমোতে যাওয়ার আগে যেমন মুখে নাইট ক্রিম মাখেন, তেমনই ঘুমোনোর আগে হাতে নিয়মিত হ্যান্ড ক্রিম মাখুন। এতে হাতের ত্বক সুন্দর থাকবে। বেশি ক্ষার যুক্ত সাবান হাতে ব্যবহার করবেন না। করলেও অবশ্যই হাতে ময়েশ্চারাইজার মাখুন।

>> ঘরের কাজ যেমন বাসন মাজা, কাপড় কাচা— এ সব করতে গিয়ে হাতে বেশি ক্ষার লেগে যাওয়ার আশঙ্কা থাকে। এক্ষেত্রে হাতে গ্লাভস পরে কাজ করা ভাল।

>> ধূমপান ছাড়ুন। এই অভ্যাস কেবল শরীরের ভিতরের হানি করে এমনটা নয়। ত্বকেরও বারোটা বাজায় এই অভ্যাস। চামড়া কুঁচকে যাওয়ার জন্য এই অভ্যাসও দায়ী।

এ সম্পর্কিত আরও খবর