চশমা পরার কারণে নাকের দুই পাশে হওয়া দাগ তুলবেন যেভাবে

সৌন্দর্যচর্চা, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক, বার্তা২৪.কম | 2023-10-19 12:27:06

সব সময় চশমা পরে থাকার কারণে আমাদের নাকের দুই পাশে দাগ হয়ে যায়। দীর্ঘদিন চশমা পরায় নাকের নোজপ্যাডে কালচে দাগ আমাদের অস্বস্তিতে ফেলে। তবে কিছু ঘরোয়া উপায়ে কিন্তু সহজেই এই দাগ তুলে ফেলা সম্ভব। কী কী ব্যবহারে এই দাগ তুলে ফেলা যায় চলুন জেনে নেই।

. আলুর রস

আলুর রস প্রাকৃতিক ব্লিচ। ত্বকের যেকোন ধরনের কালচে দাগ দূর করতে আলুর রস ভীষণ উপকারী। নাকের দুই পাশে দাগ তুলতেও আলুর রস দারুণ উপযোগী। এজন্য আলু ছোট ছোট করে কেটে থেঁতো করে নিন। কটন বলের সাহায্যে সেই রস নাকের দুই পাশে লাগান। ১০ মিনিট রেখে ধুয়ে ফেলুন। নিয়ম করে প্রতিদিন এই কাজ করলে ৭ দিনেই আপনার দাগ গায়েব হয়ে যাবে।

ত্বকের যেকোন ধরনের কালচে দাগ দূর করতে আলুর রস ভীষণ উপকারী

. লেবুর রস ও মধু

ত্বকের যেকোন ধরনের ক্ষত সারাতে প্রাচীনকাল থেকেই মধুর ব্যবহার হয়ে আসছে। দাগ, ছোপ তোলার ক্ষেত্রেও দারুণভাবে কাজ করে মধু। আর লেবু হচ্ছে প্রাকৃতিক ব্লিচ। আপনি এক চা চামচ লেবুর রস নিন। তার সঙ্গে মধু মিশিয়ে নিন। এবার সেই মিশ্রণ নাকের উপর চশমার দাগে লাগিয়ে নিন। নিয়মিত লাগালেই দাগ আস্তে আস্তে চলে যাবে।

. অ্যালোভেরা জেল

ত্বকের যেকোন সমস্যাতেই অ্যালোভেরা ব্যবহার করা যায়। অ্যালোভেরার পাতা থেকে জেল বের করে নিন। সেটি আঙুলে নিয়ে নাকে চশমার দাগের উপর লাগান। কিছুক্ষণ রেখে ধুয়ে ফেলুন। নিয়মিত লাগালে দাগ আস্তে আস্তে উঠে যাবে। আপনার ত্বকও ভাল থাকবে।

ছবি: সংগৃহীত 

. শসার রস  

শসাও একই ভাবে নাক থেকে চশমার দাগ তুলে দিতে পারে। শসার টুকরো থেঁতো করে নিন। তারপর রস বের করে নিন। রস আঙুলে নিয়ে নাকের দুপাশে লাগিয়ে রাখুন। অথবা শসার টুকরো নিয়েও নাকে চশমার দাগের উপর ঘষতে পারেন।

. কাঠবাদামের তেল

ত্বকের কালচে দাগ, ছোপ তুলতে সাহায্য করে এমন বেশ কিছু যৌগ রয়েছে কাঠবাদামের তেলে। নিয়মিত এই তেল ব্যবহার করলে নাকের দুই পাশের কালচে দাগ দূর হতে পারে। প্রতিদিন রাতে ঘুমাতে যাওয়ার আগে কয়েক ফোঁটা তেল নাকের দুইপাশে নির্দিষ্ট জায়গায় লাগিয়ে হালকা করে মালিশ করুন।

এ সম্পর্কিত আরও খবর