কল্পনার জীবন্ত বই পাওয়া যাচ্ছে বাস্তবেই!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-30 13:11:53

ভাবুন তো একবার, শিশুদের বইয়ের রঙিন পাখি, বিশালাকার তিমি কিংবা হাতি, এমনকি ডাইনোসর পর্যন্ত একেবারে জীবন্ত হয়ে উঠছে, আকাশে উড়ছে, হুংকার ছাড়ছে, ডাকছে- কেমন হবে চমৎকার এই বিষয়টি।

ছেলেবেলায় কল্পনায় যে জিনিসগুলো আমরা ভাবতাম, বর্তমান ডিজিটাল সময়ে এসে সেই কাল্পনিক বিষয়টিকেই বাস্তব করে তুলেছে বাইনো (Bino) অ্যাপ।

বইমেলার বাংলা একাডেমি প্রাঙ্গণে অবস্থিত বাইনো স্টলে পাওয়া যাচ্ছে শিশুদের জন্য বাংলাদেশের প্রথম জীবন্ত থ্রি-ডি বই! হ্যা বইটি সত্যিকার অর্থেই জীবন্ত হয়ে ওঠে বলেই এমন নামকরণ। গুগল প্লে স্টোর কিংবা আই ফোনের অ্যাপ স্টোর থেকে সহজেই ডাউনলোড করা যাবে এই অ্যাপটি।

শিশুদের বইকে জীবন্ত করার জন্য বাইনোর স্টল থেকে তাদের বই কিনে, বাইনো অ্যাপটির ক্যামেরা চালু করে বইয়ের কোন প্রাণির উপরে ধরলেই দেখা যাবে যে, প্রাণিটি জীবন্ত হয়ে উঠেছে। মোট সাতটি বই পাওয়া যাচ্ছে এই স্টলে। বাংলা ও ইংলিশ অক্ষর, সংখ্যা, প্রাণি পরিচিতি, কালার বুক, ডাইনোসর সহ আরবি হরফ শেখার জন্যেও বই রয়েছে। ছোট-বড় সকলেই আরবি হরফ শেখার জন্য বইটি পড়তে পারবেন।

বাইনোর সেলস এন্ড মার্কেটিং এক্সিকিউটিভ মো. আল-আমিন জানান,  টেকনোলজিকে শিশুদের শিক্ষার জন্যে ব্যবহার করার উদ্দেশ্যেই এই ক্যামেরা অ্যাপটি তৈরি করা। যেহেতু শিশুদের হাতে প্রযুক্তি চলে এসেছে, সেটাকেই শিক্ষামূলক উপায়ে ব্যবহারের জন্য এই উদ্ভাবন।

ক্রেতাদের আগ্রহ ও বিক্রি কেমন হচ্ছে জানতে চাইলে উচ্ছ্বসিতভাবে তিনি জানান, বইটির বিক্রি খুবই ভালো হচ্ছে। ক্রেতাদের আগ্রহ যেমন বেশি, তেমনই নতুন ও ভিন্নধর্মী জিনিস হওয়ায় সহজেই সকলে এই বইটি কেনা ও এপটি ডাউনলোড করার বিষয়ে আগ্রহী হচ্ছে।

কথোপকথনের মাঝে দেখা গেলো ক্রেতারা আসার সঙ্গে সঙ্গে স্টলে কর্তব্যরত ব্যাক্তিরা খুব যত্ন সহকারে বই ও এপের ব্যবহার দেখিয়ে দিচ্ছেন। বিক্রেতা তাসনুভা আক্তার মুমু জানান, প্রতিদিনই ক্রেতারা আগ্রহ নিয়ে স্টলে আসেন ডিজিটাল বইয়ের বিষয়ে আগ্রহী হয়ে। সবকিছু জেনে ও দেখে বই কিনে নেন তারা।

সবচেয়ে মজার বিষয় হলো, বাইনো অ্যাপটি সম্পূর্ণই অফলাইন অ্যাপ। এই অ্যাপ ব্যবহারের জন্য ইন্টারনেটের প্রয়োজন নেই। এছাড়া টানা এক ঘন্টা এই অ্যাপ ব্যহারের পর অ্যাপটি থেকে একটি পপ-আপ নোটিফিকেশন পাওয়া যাবে। যার ফলে অভিভাবকরা সতর্ক হয়ে অ্যাপটি বন্ধ করে দিতে পারবেন।

মো. আল-আমিন আরও জানান ভবিষ্যতে বেশ অনেকগুলো বিষয় নিয়ে শিশুদের জন্য জীবন্ত বই করার পরিকল্পনা আছে এই প্রতিষ্ঠানটির। গল্পের বইয়ের প্রচুর চাহিদা থাকায়, এই ঘরানার বই নিয়ে বেশি কাজ করা হবে। আগামী বছরের বইমেলাতেই প্রায় সকল ধরণের জীবন্ত বই পাওয়া যাবে বলে আশাবাদী তিনি।

চমৎকার শিক্ষণীয় ও তথ্যমূলক এই বইগুলো সর্বনিম্ন ২০০ টাকা থেকে সর্বোচ্চ ৪০০ টাকার মাঝেই পাওয়া যাবে।

আরও পড়ুন: আদিবাসী ম্রো ভাষায় প্রথম রূপকথার বই

এ সম্পর্কিত আরও খবর