নগরে ডায়াবেটিস মেলা

বিবিধ, লাইফস্টাইল

প্রভাষ আমিন | 2023-09-01 00:57:10

বাংলাদেশে অনেক রকম মেলা হয়, বইমেলা, বাণিজ্য মেলা, ফল মেলা, ফুল মেলা, মধু মেলা, শেয়ার বাজার মেলা; মেলার কোনো শেষ নেই। নগরে এবার বসছে ডায়াবেটিস মেলা। বই মেলায় বই মিললেও ডায়াবেটিস মেলায় ডায়াবেটিস পাওয়া যাবে না, বরং পাওয়া যাবে ডায়াবেটিস থেকে মুক্তির উপায়। না ডায়াবেটিস একবার ধরলে মুক্তির উপায় নেই, উপায় আছে নিয়ন্ত্রণের। সেটাই জানা যাবে ডায়াবেটিস মেলায়।

ডায়াবেটিস আশীর্বাদ না অভিশাপ? যে রোগ একবার ধরলে আর ছাড়ে না, বরং তিলে তিলে টেনে নেয় মৃত্যুর দিকে; তাকে তো সবাই অভিশাপই বলবেন। কিন্তু যে ব্যাধি থেকে মুক্তির কোনো পূর্ব প্রস্তুতি নেই, তাকে অভিশাপ ভেবে নিজের ভাগ্যকে শাপ শাপান্ত করে তো লাভ নেই। বরং চাইলে আপনি ডায়াবেটিসকে আশীর্বাদে বদলে দিতে পারেন। যে রোগ আপনাকে ধীরে ধীরে মৃত্যুর দিকে ঢেলে দিচ্ছে, চাইলে সেই রোগই আপনার জীবন লম্বা করতে পারে।

ডায়াবেটিস নেই, এমন মানুষ অনিয়ন্ত্রিত জীবনযাপন করেন। মনে করেন, আমি সুস্থ, যা ইচ্ছা তাই করতে পারব, আমার কিছু হবে না। তাতে তার শরীরে গোপনে নানা রোগ বাসা বাধে। একদিন হুট করে মরে যান। কিন্তু সেই লোকেরই ডায়াবেটিস ধরা পড়ে গেলে বাধ্য হয়ে তাকে নিয়ন্ত্রিত জীবনযাপন করতে হয়। খাওয়া, ঘুম সব নিয়ম মেনে। লোভ সামলাতে হয়। সকালে হাঁটতে হয়।

সবমিলিয়ে জীবন চলে আসে দারুণ রুটিনে। যেটা আসলে সবারই দরকার। ডায়াবেটিস হলে ভয়ে আমরা মানি, নইলে মানি না। মানলে যেটা হয় হুট করে মরার ঝুঁকি কমে যায়। আয়ু বেড়ে যায়। যে রোগ আপনার আয়ু বাড়িয়ে তাকে অভিশাপ বলবেন কোন মুখে। তবে সাবধান, ডায়াবেটিসকে আশীর্বাদ ভেবে উৎফুল্ল হওয়ার সুযোগ নেই। নিয়মে একটু ঢিল পড়লেই, ডায়াবেটিস আপনাকে ধ্বংস করে দেবে।

ডায়াবেটিস একা নয়, সুযোগ পেলে ডায়াবেটিস আরও অনেককে আমন্ত্রণ জানিয়ে আনবে। রক্তে চিনি বেড়ে গেলে আপনার ঘা শুকাবে না, অপারেশন করতে পারবেন না, ধীরে ধীরে ধ্বংস হয়ে যাবে আপনার কিডনি, লিভারসহ অন্যান্য অঙ্গ। তাই ডায়াবেটিস বিশেষ করে অনিয়ন্ত্রিত ডায়াবেটিস আসলে ভয়ঙ্কর অভিশাপ। ডায়াবেটিস ঠেকানোর কোনো উপায় নেই।

বজ্রপাতের মতো আচমকা হানা দিতে পারে যে কারো শরীরে, যে কোনো বয়সে। বংশে কারো ডায়াবেটিস থাকলে ঝুঁকি বেশি, তবে না থাকলেও হতে পারে। বয়স ৪০ পেরুলে ডায়াবেটিস আক্রান্ত হওয়ার ঝুঁকি বেশি, তবে আগেও হতে পারে। ডায়াবেটিস ভূমিকম্পের মতো, বজ্রপাতের মতো; কোনো পূর্বাভাস ছাড়াই আঘাত করবে।

তবে বিশেষজ্ঞরা বলছেন, 'নিয়ন্ত্রিত জীবনযাপন করলে ডায়াবেটিস সংক্রমণের আশঙ্কা কমে যায়। তারপরও ডায়াবেটিস আপনার শরীরে বাসা বেঁধে ফেললে তাকে অভিশাপ বানাবেন না আশীর্বাদ, সেটা কিন্তু আপনার ওপর নির্ভর করছে।'

তবে আপনি যাতে ডায়াবেটিসকে আশীর্বাদ বানাতে পারেন, সে জন্য আপনার পাশে দাঁড়াতে, কৌশল শেখাতেই বসছে তিনদিনের ডায়াবেটিস মেলা। কংগ্রেসিয়া নামের একটা সংগঠন এই মেলার আয়োজন করছে। রাজধানীর ফার্মগেটে কৃষিবিদ ইন্সটিটিউশন মিলনায়তনে আগামী ১১ এপ্রিল দুপুর ২টায় শুরু হয়ে মেলা চলবে ১৩ এপ্রিল বিকেল ৩টা পর্যন্ত। ডায়াবেটিস মেলায় এক ছাদের নিচে মিলবে সব সেবা।

আয়োজকরা জানিয়েছেন, ডায়াবেটিস সচেতনতা ছড়িয়ে দেয়া এবং ডায়াবেটিসের যত্ন ও সেবাদানকারী সকল প্রতিষ্ঠানের সঙ্গে ডায়াবেটিস রোগীর যোগাযোগ স্থাপন করা, জনসাধারণকে সম্ভাব্য ডায়াবেটিসের ঝুঁকি সম্পর্কে সচেতন করা, কর্মশালা, বক্তৃতা ছাড়াও হাতে-কলমে ডায়াবেটিসের যত্ন ও নিয়ন্ত্রণের শিক্ষাদান এবং সুলভে ডায়াবেটিসের পণ্য ও সেবা প্রদানের আকাঙ্ক্ষা থেকেই এ মেলার আয়োজন।

সারা বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা বিবেচনায় বাংলাদেশের অবস্থান নবম স্থানে। বিশ্বের সঙ্গে তাল মিলিয়ে বাংলাদেশে ডায়াবেটিস রোগী রয়েছে প্রায় ৯০ লাখ, বছরে বাড়ছে আরও ১ লাখ রোগী। ডায়াবেটিস প্রতিরোধে এখনই কার্যকর উদ্যোগ না নিলে বিশ্বে ডায়াবেটিস রোগীর সংখ্যা আগামী ২০৩০ সালের মধ্যে ৫৫ কোটি ছাড়িয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করছেন বিশেষজ্ঞরা।

তারা বলছেন, 'সুশৃঙ্খল জীবনযাপন করলে রোগী নিজেই ডায়াবেটিস রোগ প্রতিরোধ ও নিয়ন্ত্রণ করতে পারবেন। অপরিকল্পিত নগরায়ণের কারণে জীবনযাপন পদ্ধতি ও খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তনের কারণে ডায়াবেটিস মহামারী আকার ধারণ করছে। এ মহামারী ঠেকাতে কার্যকর উদ্যোগ নিয়ে এগিয়ে আসতে হবে সকলকে। এরকম একটি উদ্যোগই ডায়াবেটিস মেলা।'

তিনদিনের এই মেলায় ডায়াবেটিসে আক্রান্ত রোগী, তাদের পরিবারের অন্যান্য ব্যক্তিবর্গ, চিকিৎসক, পুষ্টিবিদসহ ডায়াবেটিস ব্যবস্থাপনার সঙ্গে জড়িত যে কেউ অংশগ্রহণ করতে পারবেন। মেলায় অংশগ্রহণ করতে কোন প্রবেশ মূল্য লাগবে না। যে কেউ যে কোন সময় যে কোন সেশনে অংশগ্রহণ করতে পারবেন। তবে যারা ডায়াবেটিস মেলার নির্ধারিত ওয়েবসাইট কিংবা ফেসবুক পেজে ‘ডায়াবেটিস মেলা’য় নিবন্ধন করবেন তারা মেলার পক্ষ থেকে নিয়মিত আপডেট পাবেন।

আপনার যদি ডায়াবেটিস থাকে, তাহলে তো আপনি আসবেনই। না থাকলেও আসুন, জেনে রাখুন ভবিষ্যৎ সতর্কতাগুলো। সুস্থ থাকুন, দীর্ঘ নিরোগ জীবন লাভ করুন।

এ সম্পর্কিত আরও খবর