২০১৯ সালের শ্বাসরুদ্ধকর ১০ ভ্রমণ ছবি!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 00:30:36

পুরো বিশ্ব জুড়ে প্রতিভাবান ফটোগ্রাফারদের উৎসাহিত করতে, প্রতি বছর ন্যাশনাল জিওগ্রাফিক ‘ন্যাশনাল জিওগ্রাফিক ট্রাভেল ফটো কনটেস্ট’ এর আয়োজন করে।

ভ্রমণ বিষয়ক এই ফটো কনটেস্টটির মাধ্যমে আয়োজকেরা প্রতিযোগীদের বিশ্বের বিভিন্ন দেশে ভ্রমণ করা, প্রকৃতি ও পারিপার্শ্বিকতার প্রকৃত স্বরূপ ও সৌন্দর্যকে তুলে আনতে সাহায্য করে।

প্রতি বছরের ন্যায় চলতি বছরেও এই প্রতিযোগিতার আয়োজন করা হয়, ৩ মে ছিল ছবি জমা দেওয়ার শেষ তারিখ। যেখানে হাজারো প্রতিযোগীর তোলা চোখধাঁধানো ছবি এসে জমা হয় তাদের সংগ্রহ। প্রতিটি ছবিই যেন এক একটি ভিন্নমাত্রার গল্পের প্লট।

জমাকৃত ছবিগুলোকে মূলত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। ন্যাচার তথা প্রকৃতি, সিটিস তথা শহর ও পিপল তথা মানুষ। ন্যাশনাল জিওগ্রাফিক এমন কিছু ছবির খোঁজ করেছে এই ছবিগুলো থেকে, যে ছবিগুলো থেকে উঠে আসবে জীবন্ত গল্প। যে ছবিগুলো কোন শহরের কিংবা কোন একজন মানুষের অথবা পুরো একটি প্রাকৃতিক পরিবেশের না বলা গল্পকে বলে দেবে।

অগণিত ছবি থেকে ন্যাশনাল জিওগ্রাফি নির্বাচিত করেছে ৩০টি ছবি। প্রতিটি চমৎকার ছবি থেকে ক্যামেরা ও লেন্সের কারসাজিতে একদম সাধারণ মুহূর্তকে যারা দুর্দান্তভাবে মুহূর্তবন্দী করে ছবিতে তুলে এনেছে, তাদের ছবিকেই প্রাধান্য দিয়েছে ন্যাশনাল জিওগ্রাফিক।

জেনে রাখুন, অসংখ্য প্রতিযোগীর মাঝ থেকে গ্র্যান্ড প্রাইজ বিজয়ী হবেন একজনই এবং পুরষ্কার স্বরূপ তিনি পাবেন ৭,৫০০ মার্কিন ডলার। সেই সাথে তার তোলা ছবিটি হবে ন্যাটজিওট্রাভেল ইন্সটাগ্রাম অ্যাকাউন্টের ফিচারড ফটো। এছাড়া আরও তিনজনকে বিজয়ী নির্বাচিত করা হবে। প্রথম, দ্বিতীয়, তৃতীয় স্থানধারীরা যথাক্রমে পাবেন ২৫০০, ১৫০০ ও ৭৫০ মার্কিন ডলার ডলার।

নির্বাচিত ৩০টি ছবি থেকে আজকের ফিচারে তুলে আনা হয়েছে ১০টি শ্বাসরুদ্ধকর ছবি। দেখে নিন ছবিগুলো।

মাদারহুড, সোনালিনি খেত্রাপল, ন্যাচার

লেভিয়া থ্যান, এরিক শেইনডার, পিপল

দ্য অড ওয়ান, তিহমির ট্রিকভ, ন্যাচার

দ্য ড্রিম, নাভিন শ্রিকান্তাচারি, ন্যাচার

দ্য ইমপরটেন্স অফ মেরিন রিজার্ভস, র‍্যাচেল স্টুয়ার্ট, ন্যাচার

অ্যাসসেন্ড, জেমস ভডিকা, ন্যাচার

তাজ মহল, রেইনার ওয়াল্ডার, সিটিস

সগি-নো-তাকি ওয়াটারফল, ওয়েইজং ডেং, ন্যাচার

লাভা আন্ডার পামস অফ স্মোক, মিশেল পেরেরা, ন্যাচার

নটর ডেম, ফ্লোরেন্ট সারফাটি, সিটিস

আরও পড়ুন: অন্যরকম এক ‘চাঁদের হাট’

আরও পড়ুন: পাখির চোখে ভিন্নমাত্রায় দৃষ্টিনন্দন ঢাকা বিশ্ববিদ্যালয়

এ সম্পর্কিত আরও খবর