বেশি খেলেই খেতে হবে বৈদ্যুতিক শক!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-31 18:32:57

ফাস্ট ফুড খেতে ভালোবাসেন না, এমন মানুষ খুঁজে পাওয়া দুষ্কর।

ফাস্ট ফুড কিংবা জাংক ফুড যেটাই বলা হোক না কেন, স্বাস্থ্যের জন্য ক্ষতিকর জেনেও এর প্রতি দুর্বলতা কমে না কোনভাবেই।

পিৎজা, পাস্তা, বার্গার, নাচোস, ফ্রেন্স ফ্রাই থেকে শুরু করে সিঙ্গারা, সমুচা- এই সকল খাবার যতটাই অস্বাস্থ্যকর, ততটাই মুখরোচক। তাইতো স্বাদু এই খাবার খাওয়ার ঝোঁক একেবারেই কমতে চায় না।

এমনটা নিশ্চয় বহুবার হয়েছে- খুব আয়েশ করে পিৎজা চিবুতে চিবুতে ভেবেছেন, অত্যাধুনিক কোন উপায় যদি থাকতো, তবে জাংক ফুড খাওয়া কমানো বা বন্ধ করা সহজ হতো।

সেক্ষেত্রে আপনাকে একটি সুখবর দেওয়াই যায়। জাংক ফুড খাওয়ার ক্ষেত্রে আপনাকে সতর্ক করতে ও অতিরিক্ত খেয়ে ফেলাতে বাধা দিতে অ্যামাজন নিয়ে এসেছে ৩৫০ ভোল্টের বৈদ্যুতিক শক দেওয়া ব্রেসলেট। দাবি করা হচ্ছে অস্বাস্থ্যকর খাবার খাওয়ার অভ্যাসে চিড় ধরাতে সাহায্য করবে এই ব্রেসলেট।

স্ব-পরিচালিত এই ব্রেসলেটটি ব্যান্ডের বোতামের সাহায্যে অথবা স্মার্টফোনের সাথে পেয়ারড আপ করা এক্সটার্নাল সেন্সর ‘প্যাভলক’ এর সাহায্যে স্বয়ংক্রিয়ভাবে চালু হবে।

শুধু আপনি নিজেই নন, আপনার পরিবার ও বন্ধুরাও এই অ্যাপটি ইন্সটল করে ব্যবহার করতে পারবে। তারা যখনই দেখবে আপনি অতিরিক্ত জাংক ফুড খেয়ে ফেলছেন, তারা অ্যাপটি ব্যবহারের মাধ্যমে আপনাকে সতর্ক করতে পারবে। বলাই বাহুল্য, বৈদ্যুতিক শকের মাধ্যমে এই সতর্কতা প্রদান করা হবে।

প্যাভলকের তথ্যানুসারে শুধু জাংক ফুড খাওয়ার বদভ্যাস দূর করতেই নয়, ধূমপান ও নখ কামড়ানোর মতো বাজে অভ্যাসগুলোও দূর করতে সাহায্য করবে এই অ্যাপটি।

ইলেকট্রিক জল্ট তথা বৈদ্যুতিক শকের সাথে এই ব্রেসলেট বিপ শব্দ দেবে ও ভাইব্রেট করবে।

আরও মজার বিষয় হচ্ছে, ঘুম ভাঙানোর কাজেও সাহায্য করবে এই ব্রেসলেট। হাতে পরে ঘুমালে নির্ধারিত সময়ে ব্রেসলেটটি মৃদ্যুভাবে ভাইব্রেট করবে আপনার ঘুম ভাঙানোর জন্য। কিন্তু এই ভাইব্রেট যদি লম্বা সময় পর্যন্ত এড়িয়ে যান তবে বৈদ্যুতিক শক দেবে ব্রেসলেটটি।

এছাড়াও এই অ্যাপের সাথে ব্যাংক অ্যাকাউন্টের লিংক করে নেওয়া যাবে। অতিরিক্ত খরচ করা হলে ব্রেসলেট আপনাকে বৈদ্যুতিক শক দিয়ে সতর্ক করবে। এমনকি জিপিএস সেন্সরের মাধ্যমে এই অ্যাপস সংযুক্ত করে নিলে নিয়মতি জিমে না গেলেও বৈদ্যুতিক শক দিয়ে সতর্ক করবে এই অ্যাপটি।

এই ব্রেসলেট প্রস্তুতকারক প্রতিষ্ঠানটি তাদের ওয়েবসাইটে জানায়, ‘প্যাভলক আপনার মস্তিষ্কের সংকেত পড়ে ব্রেসলেটের মাধ্যমে নিরাপদ ও ক্ষতিবিহীন বৈদ্যুতিক শক প্রদান করবে। কিন্তু যা খুব একটা সন্তোষজনক অনুভূতি নয়। এই অসন্তোষজনক অনুভূতির ফলে দ্রুত আপনার বদভ্যাস বদলে ফেলতে পারবেন।’

প্যাভলক২ ব্রেসলট পাওয়া যাবে সিলিকনের কয়েকটি ভিন্ন রঙে ও মাইক্রো ইউএসবি চার্জার সহ। একবারের চার্জে প্রায় ১৫০ বার ছোট বৈদ্যুতিক শক দেবে এই ব্রেসলেটটি। যার মূল্য নির্ধারণ করা হয়েছে ১৯৯ মার্কিন ডলার, যার বাংলাদেশী মূল্য দাঁড়াবে ১৬,৮০৭ টাকা। 

আরও পড়ুন: হ্যান্ড স্যানিটাইজার কতক্ষণ ব্যবহার করতে হবে?

আরও পড়ুন: আবিষ্কৃত হলো চিকন থাকার ‘রহস্য’

এ সম্পর্কিত আরও খবর