ফ্রেমবন্দি 'থার্ড আই'!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-08-29 03:12:03

এখন সবার হাতে হাতেই স্মার্টফোন। ফলে চোখের সামনে যাই পড়ে, তারই ছবি তুলে ফেলা হয় ঝটপট। একই বিষয়বস্তুর ছবি একেকজন তুলবে একেকভাবে। ঠিক এ কারণেই ইশরাতের হাতে তোলা পরিচিত নয়নতারা ফুল, দেয়ালে বেড়ে ওঠা নাম না জানা গাছ, জাতীয় ফল কাঁঠাল থেকে শুরু করে রান্নায় ব্যবহৃত মশলা, রসুন কিংবা দুপুরে রাঁধার জন্য কেটে রাখা ইলিশ মাছের ছবিই ফুটে ওঠে দারুণ শৈল্পিক রূপ নিয়ে।

 

গার্হস্থ্য অর্থনীতি কলেজ থেকে আর্ট অ্যান্ড ক্রিয়েটিভ স্টাডিজ বিভাগ থেকে মাস্টার্স শেষ করা ইশরাত জাহানের স্মার্টফোনের সাধাসিধে ক্যামেরায় ধরা পড়া প্রতিটা ছবির পেছনেই যেন এক একটি গল্প থাকে। মুহূর্তবন্দী ছবিগুলোই যেন জীবন্ত হয়ে ফুটে ওঠে।

একেবারেই শখের বশে ২০১৭ থেকে ছবি তোলা শুরু হয় ইশরাতের। ফেসবুক, ফ্লিকারে ফটোগ্রাফারদের তোলা নয়নাভিরাম ছবি দেখে ছবি তোলার প্রতি আগ্রহ বোধ করেন তিনি। হাতে থাকা গ্যাজেটটি দিয়েই টুকটাক ছবি তোলা শুরু হয় তার। মাছের বাজার থেকে শুরু করে নিজের শিক্ষা প্রতিষ্ঠানের সবুজের সমারোহ, কোনকিছুই ইশরাতের ক্যামেরা এড়িয়ে যায়নি।

শখে তোলা এই ছবিগুলোকে ইশরাত সাজিয়ে রেখেন নিজের ফেসবুক আইডিতে ‘থার্ড আই’ নামক অ্যালবামে। অ্যালবামের এমন নামকরণের পেছনের রহস্যটি হলো, নিজের চোখে যা কিছু ধরা পড়ে, ভালো লাগে, তাই থার্ড আই মানে ক্যামেরায় বন্দী করে ফেলা হয়। তাই শখের অ্যালবামটির নাম থার্ড আই। সময়ের সাথে সাথে ছবি তোলার ব্যপ্তি যেমন বেড়েছে, বেড়েছে অ্যালবামের সংখ্যাও।

ইশরাতের তোলা ছবিগুলো দেখলে অনেকেই হয়তো বিশ্বাস করবে না, বেশিরভাগ ছবি তোলা হয়েছে সাধারণ সিম্ফোনি আই টেন মোবাইলের সাহায্য তোলা। ছবির বিষয়বস্তুকে ফুটিয়ে তোলার জন্য সাথে ব্যবহার করেছে কালো কাপড়ের ব্যাকগ্রাউন্ড, কাঠ, গ্লাস ইত্যাদি।

ছবি তোলার ক্ষেত্রে কোন ধরনের প্রাতিষ্ঠানিক শিক্ষা না থাকলেও, ইশরাতের আছে ছবি তোলার খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানার প্রবল আগ্রহ ও উৎসাহ। তাইতো ফটোগ্রাফারদের ছবি, ছবির কম্পোজিশন, ছবির বিষয়বস্তু, ক্যামেরা ধরার কৌশল রপ্ত করার চেষ্টা করেন। দেখে নিন ইশরাতের তোলা চমৎকার কিছু ছবির সংগ্রহ।

রসুন

ফুলের সমারোহ

মশলা

ডালিম, জাম ও জামরুল

কমলালেবু ও জ্যুস

ফুল ও পাতা

 

মটরশুঁটি ও হরেক মশলা

পাস্তা ও অন্যান্য

আরও পড়ুন: অন্যরকম এক ‘চাঁদের হাট’

আরও পড়ুন: পাখির চোখে ভিন্নমাত্রায় দৃষ্টিনন্দন ঢাকা বিশ্ববিদ্যালয়

এ সম্পর্কিত আরও খবর