দেশের প্রথম লাইফস্টাইল সাংবাদিকতার কর্মশালা

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল, বার্তা২৪.কম | 2023-08-10 06:40:41

সাংবাদিকতা জগতে লাইফস্টাইলের ধারণাটি খুব বেশি পুরনো না হলেও বর্তমান সময়ে প্রিন্ট কিংবা অনলাইন সংবাদ মাধ্যমে লাইফস্টাইল বিভাগটি সময়ের সাথে সাথে আস্থা ও ভালোলাগার স্থান অর্জন করে নিয়েছে।

নিত্যদিনের প্রতিমুহূর্তের সংবাদ জানার পাশাপাশি জীবনের খুঁটিনাটি বিষয় সম্পর্কে জানার আগ্রহ থাকে সবার মাঝেই। গরমে কেমন পোশাকের সাথে কোন অনুষঙ্গগুলো সাথে রাখা প্রয়োজন, মাশকারা ব্যবহারের ক্ষেত্রে কি সচেতনতা অবলম্বন করতে হবে, শিশুর জন্য কেন বই পড়া গুরুত্বপূর্ণ কিংবা কেন হাজারো ব্যস্ততার মাঝে নিজের যত্ন নেওয়া প্রয়োজন- এই সকল বিষয় খুব সাবলীলভাবে উঠে আসে লাইফস্টাইলের ফিচারগুলোতে।

পাঠক এখন প্রতিদিন নতুন কিছু জানতে চায়, নতুন কিছু পড়তে চায়। জীবনযাপনের ধরণ সম্পর্কে আগ্রহী ও সচেতন হয়ে উঠছেন। পাঠকদের চাহিদা এবং সময় ও যুগের সাথে তাল মিলিয়ে লাইফস্টাইল সাংবাদিকদেরও এগিয়ে থাকতে দক্ষতায় ও জ্ঞানে।

সেই লক্ষ্যে লাইফস্টাইল বিভাগে কর্মরত সাংবাদিকদের প্রশিক্ষণের জন্য দেশে প্রথমবারের মত প্রেস ইনস্টিটিউট বাংলাদেশের (পিআইবি) আয়োজনে শুক্রবার (৫ জুলাই) থেকে শুরু হয়েছে ফ্যাশন ও লাইফস্টাইল সাংবাদিকতা বিষয়ক তিনদিনের প্রশিক্ষণ কর্মসূচি। এ প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন দেশের বিভিন্ন সংবাদ মাধ্যমে কর্মরত ৪০ জন সাংবাদিক।

সকালে পিআইবি সেমিনার কক্ষে এ প্রশিক্ষণের উদ্বোধন করেন পিআইবি মহাপরিচালক জাফর ওয়াজেদ। এই সময় তিনি বলেন, ‘ফ্যাশন ও লাইফস্টাইল আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে নিবিড়ভাবে জড়িত। দেশে ফ্যাশন ও লাইফস্টাইল বিষয়ক সাংবাদিকতা এখন বেশ সমৃদ্ধ। চমৎকার সংবাদ ও ফিচারের মাধ্যমে সাংবাদিকরা মানুষের জীবনে ইতিবাচক প্রভাব ফেলছে।’

তিনি আশা প্রকাশ করেন আগামীতে লাইফস্টাইল বিভাগের সাংবাদিকতা আরো অনেকদূর এগিয়ে যাবে।

এই সময় আরো উপস্থিত ছিলেন, পিআইবি’র পরিচালক (প্রশাসন) ইলিয়াস ভুঁইয়া প্রমুখ।

প্রশিক্ষণের প্রথম দিনে ‘ফ্যাশনের তত্ত্ব তালাশ ও সাংবাদিকতা’ নিয়ে আলোচনা করা হয়। পরবর্তীতে বিউটি এক্সপার্ট ও উজ্জ্বলা’র সহপ্রতিষ্ঠাতা ও ম্যানেজিং ডিরেক্টর আফরোজা পারভিনের তত্ত্বাবধানে ‘ফ্যাশন সংস্কৃতি ও তারকাদের সাথে সম্পর্ক স্থাপন’ ও ‘ফ্যাশনে মেকআপ ও প্রসাধনীর গুরুত্ব’ নিয়ে তথ্যবহুল ক্লাস নেওয়া হয়।

প্রশিক্ষণের সমাপন অনুষ্ঠান অনুষ্ঠিত হবে আগামী রোববার (৭ জুন) বিকাল ৩ টায়।

এ সম্পর্কিত আরও খবর