চিকেন বিন স্প্রাউট স্টির ফ্রাই রেসিপি

, লাইফস্টাইল

লাইফস্টাইল ডেস্ক | 2023-08-28 21:27:07

আজ আপনাদের জন্য রয়েছে পুষ্টিগুণে ভরপুর একটি রেসিপি। রোজার সময় ছাড়াও এমনি সময়েও এর স্বাদ নিতে পারেন। বড়দের তো বটেই, ছোটদেরও পছন্দের তালিকায় ফেলতেও মায়েদের খুব বেগ পেতে হবে না। সহজ প্রক্রিয়ায় রান্না করার সম্ভব বলে এই ডিশটি আপনাদের পছন্দ হবে বলেই আশা করছি।

চিকেন বিন স্প্রাউট স্টির ফ্রাই/চিকেন বিন স্প্রাউট ভাজা



যারা দেশ-বিদেশে ঘুরে বেড়ান তাদের কাছে এটি খুবিই পরিচিত একটি আইটেম। যদিও বাংলাদেশের ফাইভ স্টার হোটেলগুলোতেও এ জাতীয় আইটেম পাওয়া যায়। তবে সবসময়তো আর এসব জায়গায় গিয়ে খাওয়াও হয়না আর তাছাড়া এগুলো অনেক ব্যয় বহুলও। আর এ কারণেই আজকে আমাদের এই রেসিপি। যদিও আমাদের দেশের বাজারে বিন স্প্রাউট এখনও অতোটা সহজপ্রাপ্য নয়। দু'একটি সুপারশপে যদিও বা পাওয়া যায়, তবে তা খুবই স্বল্প পরিসরে।

তাহলে প্রশ্ন হলো আমরা কোথায় পাবো? জেনে খুশি হবেন বাজারে গিয়ে তন্ন তন্ন করে খুঁজতে হবে না, কারণ খুব সহজেই এটি ঘরে তৈরি করা যায়। ঘরে তৈরির প্রক্রিয়াটি না হয় রান্না শেষে জানিয়ে দিচ্ছি, আপাতত দেখে নিই রান্নার প্রক্রিয়া।

চিকেন বিন স্প্রাউট স্টির ফ্রাই/চিকেন বিন স্প্রাউট ভাজা করতে যা যা কিছু লাগবে-

উপাদান:

১. ৮ আউন্স হাড় ছাড়া মুরগির মাংস চিকন করে কেটে নিতে হবে
২. এক টেবিল চামচ তেল (ভেজিটেবল অয়েল হলে ভাল)
৩. ২/১ টেবিল চামচ সয়া সস
৪. এক টেবিল চামচ কর্নফ্লাওয়ার
৫. সামান্য পানি

সব উপাদান চিকেনের সাথে মাখিয়ে ১০ থেকে ২০ মিনিট মেরিনেট করতে হবে। মেরিনেট হতে হতে আপনি রেডি করে ফেলুন-

৬. ১৬ আউন্স ফ্রেস বিন স্প্রাউট
৭. ৪ থেকে ৫টি পেঁয়াজ পাতা লম্বা করে কেটে নিতে হবে
৮. মাশরুম (চাইলে নাও দিতে পারেন)
৯. ২ পিস রসুন কুঁচি
১০. তিন টেবিল চামচ তেল (ভেজিটেবল তেল হলে ভাল)
১১. দুই চা চামচ ওয়েষ্টার সস
১২. লবণ পরিমাণ মত
১৩. সামান্য গোল মরিচ গুড়া
১৪. দু'তিনটা ফালি করা কাঁচা মরিচ (পছন্দ মতো)
১৪. দুই চা চামচ পরিমাণ পানিতে এক চামচ কর্নফ্লাওয়ার গুলিয়ে নিতে হবে।

এবার মূল রান্না:

কড়াইয়ে সামান্য তেল দিয়ে মেরিনেট করা চিকেন হালকা বাদামি করে ভেজে তুলে রাখুন। ওই কড়াইয়ে বাকি তেল দিয়ে একে একে মাশরুম, পেঁয়াজপাতা, রসুন কুঁচি ও কাঁচা মরিচ দিয়ে হালকা ভাজতে হবে। তার মধ্যে বিন স্প্রাউট, ওয়েস্টার সস এবং পরিমাণ মতো লবণ দিতে কিছুক্ষণ নাড়তে থাকুন। এরপর ভাজা চিকেন দিয়ে একটু নেড়ে তার মধ্যে গোলানো কর্নফ্লাওয়ার দিয়ে দিতে হবে। সব শেষে গোল মরিচ দিয়ে ভাজা ভাজা করতে হবে। ব্যস হয়ে গেলো পুষ্টিগুণে ভরপুর মজাদার চিকেন বিন স্প্রাউট স্টির ফ্রাই/চিকেন বিন স্প্রাউট ভাঁজা।

এবার জেনে নিন বিন স্প্রাউট তৈরির উপায়:

খোসাসহ মশুর অথবা মুগ ডাল দিয়েই মূলত তৈরি করা হয় এটি। প্রথমে ভাল করে ডাল ধুয়ে নিতে হবে। তারপর একটি পরিষ্কার কাচের জারের মধ্যে হালকা পানি দিয়ে ভিজিয়ে রাখতে হবে। এরপর জারটির মুখ একটি কাপড় দিয়ে বেঁধে স্বাভাবিক তাপমাত্রায় অর্থাৎ রুম টেম্পারেচারে রাখতে হবে।

২৪ ঘন্টা বা তার চেয়েও কম সময় পরে নিজেই দেখতে পাবেন কি করে ভেজানো ডাল গুলো থেকে কুঁড়ি গজাচ্ছে। আর এ গজানো কুঁড়িকেই বলা হয় বিন স্প্রাউট। এক আঙ্গুল পরিমাণ লম্বা হলেই সেগুলো খাওয়ার জন্য উপযোগী হবে। চাইলে এগুলো ফ্রিজেও রেখে দিতে পারেন তবে তাজা তাজা খেলেই ভাল।

বিন স্প্রাউটের পুষ্টিগুণ সম্পর্কে জানতে চোখ রাখুন বার্তা২৪.কম এর পাতায়

এ সম্পর্কিত আরও খবর