হৃদরোগের ঝুঁকি কমাবে ডিম

, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট/ লাইফস্টাইল | 2023-08-22 16:18:28

একটি ডিম সেদ্ধ খেয়েই অনেকে সেরে ফেলেন সকালের নাস্তা। পারফেক্ট আধা-সেদ্ধ ডিম সেদ্ধ হলে আর কি চাই! তাইতো বেশিরভাগ বাসাতেই সকালের নাস্তা শুরু হয় ডিম সেদ্ধ, ডিম পোচ কিংবা ডিমভাজি দিয়েই।

দারুণ এই খাবারের সহজলভ্যতা একে জনপ্রিয় করে তুলেছে বহু আগে থেকেই। শুধু ডিম দিয়েই তৈরি করা সম্ভব হাজারো মুখরোচক ও ভিন্ন ধরণের পদ! শুধু কি তাই! কেক, পুডিং, পিৎজা ক্রাস্ট, মিল্কশেইক, মেয়োনেজ, এমনকি সুস্বাদু কফি তৈরিতেও ব্যবহৃত হয়ে থাকে ডিম। মহার্ঘ এই খাদ্য উপাদানকে ভালো না বেসে উপায় আছে নাকি!

ভীষণ উপকারী এই খাদ্য উপাদানটি একদম শিশু থেকে বৃদ্ধ সবার জন্য প্রয়োজনীয়। পুষ্টি উপাদানে ভরপুর ডিমে রয়েছে প্রোটিন,ভিটামিন সমূহ, মিনারেল সমূহ, কোলেস্টেরল, ফ্যাটি এসিড ও অ্যামিনো এসিড।

কিছুদিন আগেও নিয়মিত ডিম খেতে ভয় পেতেন অনেকেই। ডিম খেলে ওজন বৃদ্ধি পায়- এমন ভ্রান্ত ধারণাও ছিল অনেকের মাঝে। তবে সেই অমূলক ধারনায় এসেছে পরিবর্তন। গবেষক ও ডাক্তাররা জানিয়েছেন, নিয়মিত ডিম খাওয়ায় কোন সমস্যা নেই। এমনকি ডিম খাওয়ার ফলে ওজনও বৃদ্ধি পায় না। উপরন্তু, নিয়মিত ডিম খাওয়ার ফলে নিয়ন্ত্রণে রাখা সম্ভব বাড়তি ওজনকে।

সম্প্রতি আরো দারুণ একটি তথ্য জানিয়েছে চীনের একটি গবেষক দল। তারা জানান, যারা একেবারেই ডিম খান না তাদের তুলনায় যারা প্রতিদিন একটি করে ডিম খান তাদের হার্ট অ্যাটাক ও স্ট্রোকের সম্ভাবনা তুলনামূলক কম।

যদি ভেবে থাকেন শুধু ধারণার উপর ভিত্তি করেই এমন গুরুত্বপূর্ণ তথ্য জানিয়েন তারা, তবে আপনি ভুল। চার লাখ একষট্টি হাজার দুইশত তেরোজন পূর্ণ বয়স্ক মানুষের ডিম খাওয়ার তথ্যের উপর ভিত্তি করে গবেষণাটি করেছেন চীনের এই গবেষক দল।

গবেষণায় অংশ নেওয়া অন্তত অর্ধেক অংশগ্রহণকারীকে পরবর্তি নয় বছরের বেশি সময় ধরে অনুসরণ করা হয় গবেষণার কাজে। পরবর্তিতে গবেষণা থেকে দেখা যায়, যারা কখনোই ডিম খাননি তাদের তুলনায় যারা গড়ে ০.৭৬ পরিমাণ (প্রায় প্রতিদিন) ডিম খেয়েছেন তাদের হৃদরোগ দেখা দেবার সম্ভাবনা কম। একইসাথে তাদের মৃত্যুর সম্ভাবনাও কমে যায় প্রায় ১৮ শতাংশ পর্যন্ত!

নিয়মিত একটি ডিম খাওয়ার অভ্যাস একইসাথে সুস্থ্য রাখবে আপনার হৃদযন্ত্রকে এবং দূরে রাখবে অনাকাঙ্ক্ষিত হৃদরোগকে। ডিম আপনার খুব একটা পছন্দের খাবার না হলেও, চেষ্টা করুন আজ থেকেই প্রতিদিন একটি ডিম খাওয়ার। কারণ হৃদযন্ত্র সুস্থ থাকলে সুস্থ থাকবেন আপনি।

এ সম্পর্কিত আরও খবর