পেঁয়াজ যেভাবে কাটলে খরচ কম হবে!

বিবিধ, লাইফস্টাইল

ফাওজিয়া ফারহাত অনীকা, স্টাফ করেসপন্ডেন্ট, লাইফস্টাইল | 2023-09-01 11:02:41

পেঁয়াজ কাটার মতো একটি বিষয়ে নতুন করে কিছু শেখার আছে নাকি! এমনটা ভেবে বসতে পারেন অনেকেই। কিন্তু প্রতিটি কাজেরই কিছু সঠিক পদ্ধতি ও ধরণ থাকে। প্রতিদিনের কাজ হয়ে উঠলে কিছু কাজের সঠিক পদ্ধতিটি অজানাই থেকে যায়।

পেঁয়াজ কাটার বিষয়টিও অনেকটা তেমন। খুব নতুন কিছু না থাকলেও, সামান্য কিছু পদ্ধতির এদিক-সেদিকেই বাড়তি খরচ হয় পেঁয়াজ। অথচ সঠিক পদ্ধতিতে পেঁয়াজ কাটলে তুলনামূলক কম খরচ হবে পেঁয়াজ। বেশ কয়েকজন অভিজ্ঞ রন্ধনবিদদের কাছ থেকে পেঁয়াজ কাটার বিষয়ে টিপস নিয়ে ‘ফুড নেটওয়ার্ক কিচেন’ জানিয়েছে তিনটি নিয়ম।

প্রথমেই পেঁয়াজের খোসা ছাড়ানো যাবে না

পেঁয়াজ কাটার শুরুতেই যে ভুলটা করা হয় সেটা হলো ইচ্ছামতো পেঁয়াজের খোসা ছিলে নেওয়া। আস্ত পেঁয়াজের খোসা ছাড়ানোর সময় বেশিরভাগ সময় পেঁয়াজের খোসার সাথে পেঁয়াজের অংশও ছিলে ফেলা হয়। এ কারণে প্রথম ধাপেই পেঁয়াজের খোসা ছাড়ানো থেকে বিরত থাকতে হবে।

মূল অংশ কেটে নেওয়া

খোসাসহ পেঁয়াজ ধুয়ে তার মাথার ও পেছনের অল্প পরিমাণ অংশ কেটে নিতে হবে। একেবারে অনেকখানি কাটা যাবে না। মূলের শক্ত অংশ কিছুটা রেখে দিলে এতে করে পেঁয়াজ কুঁচি করতে সুবিধা হবে।

পেঁয়াজের দুই প্রান্তের অংশ কাটা হয়ে গেলে পেঁয়াজের মাঝ বরাবর লম্বালম্বিভাবে কেটে দুইভাব করে নিতে হবে। এবারে সহজেই পেঁয়াজের খোসার একদম বাইরের অংশটি হাতের সাহায্যে ছিলে নেওয়া যাবে। এতে করে বাড়তি পেঁয়াজের অংশ নষ্ট হবে না।

এবারে পেঁয়াজ স্লাইস করা

onion

পেঁয়াজ স্লাইস করে কাটা হলো সবচেয়ে কঠিন। পেঁয়াজের স্লাইস যত পাতলা হবে ততই ভালো হবে। এতে করে পেঁয়াজ দ্রুত সিদ্ধ হবে, রান্নায় পেঁয়াজের স্বাদ ভালো আসবে এবং অল্প পেঁয়াজেই রান্না সেরে নেওয়া যাবে।

পেঁয়াজ স্লাইস করার জন্য দুই ভাগ করে রাখা পেঁয়াজের একটি নিতে হবে। কাটা অংশটি চপিং বোর্ডের উপর রেখে একহাতের আঙুল পেঁয়াজের উপরিভাগে রাখতে হবে। আঙুল রাখার ধরনের উপরেই নির্ভর করে পেঁয়াজের স্লাইস কেমন হবে। আঙুল সমানভাবে বিছিয়ে রাখলে পেঁয়াজের স্লাইস অসমান ও ভারি হবে এবং হাতের আঙুল কেটে যাওয়ার সম্ভাবনা থাকবে। আঙুলগুলোকে বাঁকা করে নিতে হবে যেন ছুরির সাথে আঙুলের উপরের দিকের অংশ স্পর্শ করে। এবারে সাবধানে ছুরির ব্যবহারে সমান ও পাতলা স্লাইসে পেঁয়াজ কেটে নেওয়া যাবে।

এ সম্পর্কিত আরও খবর